• দেশ থেকে বর্ষা বিদায় শুরু, বাংলা থেকে বৃষ্টি পাট গোটাবে কবে?
    প্রতিদিন | ২৯ সেপ্টেম্বর ২০২৪
  • নিরুফা খাতুন: পুজোর বাকি মাত্র আর আটদিন। তবু বৃষ্টির ভ্রুকূটি কাটছে না। মাঝেমধ্য়েই আকাশ কালো করে বৃষ্টি নামছে। তবে কি বাঙালির সবচেয়ে বড় উৎসব ভাসবে বৃষ্টিতে? কী বলছে আলিপুর আবহাওয়া দপ্তর?

    হাওয়া অফিস বলছে, দেশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হয়েছে। বাংলা থেকে এখনই বিদায় নিচ্ছে না বর্ষা। অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত রাজ্যে বর্ষার প্রভাব থাকবে। ফলে পুজোয় বৃষ্টির আশঙ্কা এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আপাতত ভারী বৃষ্টির সতর্কতা না থাকলেও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছেই। মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি কম থাকবে। আংশিক মেঘলা আকাশ। মাঝে মাঝে চড়া রোদ ও জলীয়বাষ্পর কারণে অস্বস্তি বাড়বে। ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়তে থাকবে। বুধবার থেকে ফের বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের কিছু জেলায়।

    উত্তরবঙ্গে একটানা ভারি থেকে অতিভারি বৃষ্টি ও মেঘলা আকাশ থাকায় তাপমাত্রা অনেকটাই কমেছিল। আগামী কয়েক দিন তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। বাতাসে জলীয়বাষ্প থাকায় বৃষ্টি না হলে অস্বস্তি সামান্য থাকবে। তবে বৃষ্টির পরিমাণ ক্রমশ কমবে। মঙ্গলবার পর্যন্ত হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকছে। বৃষ্টির সম্ভাবনা থাকবে মূলত পার্বত্য এলাকায়।

    কলকাতায় দু-এক পশলা হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে। সামনের সপ্তাহের মাঝামাঝি অর্থাৎ ঠিক পুজোর মুখে ফের বৃষ্টি বাড়তে পারে তিলোত্তমায়।
  • Link to this news (প্রতিদিন)