• পুজোর সপ্তাহে বাড়তি পরিষেবা! ভাইরাল সময়সূচি নিয়ে কী জানাল মেট্রো?
    প্রতিদিন | ৩০ সেপ্টেম্বর ২০২৪
  • নব্যেন্দু হাজরা: প্রতি বছরই দুর্গাপুজোর সময় বাড়তি পরিষেবা দিয়ে থাকে কলকাতা মেট্রো। আরও বেশি সময় পাওয়া যায় আপ ও ডাউনে মেট্রোরেল। পুজোর আগে সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি এবং নয়া সময়সূচিও প্রকাশ করে মেট্রো কর্তৃপক্ষ। তবে এবছর কর্তৃপক্ষ টাইম টেবিল প্রকাশের আগেই সোশাল মিডিয়ায় ভাইরাল পুজোর মরশুমে মেট্রোর সময়সূচি। তাতে দেখা যাচ্ছে, প্রতি বছরের মতো এবারও পুজোর দিনগুলিতে বাড়তি মেট্রো মিলবে। তবে এই ভাইরাল সময়সূচি নিয়ে এখনও মেট্রোর তরফে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। 

    সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া মেট্রোর সময়সূচি অনুযায়ী, ৭ থেকে ১৩ অক্টোবর, একসপ্তাহ মেট্রো পরিষেবার সময় বদল হচ্ছে।  চতুর্থী থেকে দক্ষিণেশ্বর-কবি সুভাষ পর্যন্ত রুটে চলবেল বাড়তি মেট্রো। অন্যদিন সকাল ৬.৫০ থেকে রাত ৯.৪০ পর্যন্ত এই রুটে মেট্রো পাওয়া যায়। চতুর্থী ও পঞ্চমীর দিন অর্থাৎ ৭ ও ৮ অক্টোর রাত ১০টা ৪০ পর্যন্ত চলবে মেট্রো। আর ষষ্ঠীর দিন, ৯ অক্টোবর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত আপ ও ডাউন লাইনে মেট্রো চলবে রাত ১২ টা পর্যন্ত।

    সপ্তমী থেকে দশমী প্রতি বছর মেট্রো পরিষেবা শুরু হয় দুপুর থেকে, চলে সারারাত। এবারও ব্যতিক্রম হচ্ছে না বলে দাবি সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া টাইম টেবিলে।  সপ্তমী আর অষ্টমী+নবমীর দিন অর্থাৎ ১০ ও ১১ অক্টোবর ব্লু লাইনে মেট্রো চলবে দুপুর ১টা থেকে ভোর ৪টে। এবছর যেহেতু অষ্টমী আর নবমী একই দিনে, তাই এই পরিষেবা পাওয়া যাবে দুদিন।  দশমীর দিন অর্থাৎ ১২ অক্টোবর দুপুর ১টা থেকে রাত ১২টা পর্যন্ত তলবে মেট্রো। 

    সময়সূচি বদল হতে চলেছে গ্রিন লাইন ১ অর্থাৎ শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ রুট এবং গ্রিন লাইন ২ বা হাওড়া ময়দান থেকে শিয়ালদহ রুটে। সপ্তমী এবং অষ্টমী+নবমীর দিন গ্রিন লাইন ১-এ মেট্রো চলবে দুপুর ১টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত, ২০ মিনিট অন্তর। গ্রিন লাইন ২-তে দুপুর ১টা থেকে রাত ১টা ৪৫ পর্যন্ত, ১২-১৫ মিনিট পর পর। দশমীর দিন গ্রিন লাইন ১-এ মেট্রো মিলবে দুপুর ২টো থেকে রাত ৯.৪৫ পর্যন্ত। আর গ্রিন লাইন-২ বা হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে দুপুর ২টো থেকে রাত ১১.৪৫ পর্যন্ত চলবে মেট্রো। 

    ভাইরাল সূচি অনুযায়ী, সপ্তমী থেকে একাদশী পর্যন্ত পার্পল লাইন, নিউ গড়িয়া-রুবি রুট এবং অরেঞ্জ অর্থাৎ জোকা-তারাতলা রুটে মেট্রো পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকবে। তবে এর সত্যতা কতটা? তা নিয়ে এখনও কোনও বিবৃতি দেয়নি মেট্রোরেল কর্তৃপক্ষ। 
  • Link to this news (প্রতিদিন)