• ক্ষুদ্র ও মাঝারি শিল্পে মহিলা স্বনির্ভরতায় শীর্ষে বাংলা! কেন্দ্রের রিপোর্টে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী
    প্রতিদিন | ০২ অক্টোবর ২০২৪
  • নব্যেন্দু হাজরা: ক্ষুদ্র ও মাঝারি শিল্পে মহিলাদের উৎসাহ দিতে রাজ্য সরকার যে উদ্যোগ নিয়েছে, তার সুফল মিলল। কেন্দ্রের সমীক্ষায় মহিলা স্বনির্ভরতায় শীর্ষে বাংলা! মহিলা পরিচালিত ক্ষুদ্র মাঝারি ও কুটির শিল্পের সংখ্যার নিরিখে দেশের মধ্যে প্রথম স্থান পেয়েছে এই রাজ্য। কেন্দ্রের MSME মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্যের মহিলারাই দেশের ২৩.৪২ শতাংশ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের মালিক। রাজ্যের মহিলা শিল্পোদ্যোগীদের এই সাফল্য উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    টুইটে মুখ্যমন্ত্রী বলেন, “দেবী পক্ষের আগেই প্রাক্কালে গর্বের সঙ্গে ঘোষণা করছি ভারত সরকারের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের প্রকাশ করা রিপোর্টে বাংলা মহিলাদের মালিকানাধীন MSME-র নিরিখে দেশের সেরা হয়েছে। আনন্দের বিষয় হল, রাজ্যে মহিলাদের মালিকানাধীন ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের সংখ্যাটা গোটা দেশের ২৩.৪২ শতাংশ। এই পরিসংখ্যান থেকে স্পষ্ট, নারীদের স্বনির্ভরশীল করে তোলার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের প্রগতিশীল দৃষ্টিভঙ্গি। সে কারণেই আজ রাজ্যের অর্থনৈতিক উন্নয়নে মহিলারাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।”

    কেন্দ্রের MSME মন্ত্রকের রিপোর্টে, মহিলাদের শিল্পদ্যোগে সেরার স্বীকৃতি দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে। তালিকায় সবচেয়ে নীচে রয়েছে রাজস্থান। বাংলার পরে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। তবে ব‌্যবধান অনেক। তার পরে তেলেঙ্গানা, কর্নাটক, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ। সাত নম্বরে রয়েছে গুজরাট। আর ১০ নম্বরে রাজস্থান।

    মহিলাদেরকে স্বনির্ভর করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্যে একাধিক প্রকল্প চালু করেছে। শহর এবং গ্রামের মহিলারা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের আওতাধীন একাধিক প্রকল্পে কাজ করে স্বাবলম্বী হয়েছেন। আর কেন্দ্রের রিপোর্ট বলে দিচ্ছে, মালিকানার ক্ষেত্রেও তারা দেশের মধ্যে সবার সেরা। একইসঙ্গে স্বনির্ভর গোষ্ঠী তৈরি করে এ রাজ্যের মহিলারা দৃষ্টান্ত স্থাপন করেছে। আর তা ফুটে উঠেছে কেন্দ্রের রিপোর্টে।
  • Link to this news (প্রতিদিন)