• ধর্মতলার ভিতরে আরও এক ধর্মতলা! তিলে তিলে সেজে উঠছে তালতলা সর্বজনীন
    প্রতিদিন | ০২ অক্টোবর ২০২৪
  • স্টাফ রিপোর্টার: ধর্মতলার ভিতরেই আছে আর এক ধর্মতলা। এস এন ব‌্যানার্জি রোড ধরে এগিয়ে তালতলা বাসস্টপের কাছেই গেলে দেখা যাবে এই ধর্মতলা। এখানে মেট্রোরেলের পাশেই ছুটছে ঘোড়ায় টানা ট্রাম। হগ মার্কেটে সাহেবদের কেনাকাটা থেকে নিউ মার্কেটে আছড়ে পড়া  পুজোর ভিড়, কী নেই এই ধর্মতলায়।

    এবছর তালতলা সর্বজনীনের থিম ‘ধর্মতলা’। ৩০০ বছর পুরনো এই শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা সময়ের সঙ্গে তার যে পরিবর্তন হয়েছে সেই চালচিত্র এখানে তুলে ধরা হয়েছে। থিম ভাবনায় রয়েছেন দুই মহিলা শিল্পী সুমি ও তৃষা। শিল্পীরা জানান, এই তিলোত্তমার প্রাণকেন্দ্র ধর্মতলা। তিনটি পর্ব থাকছে। প্রথম পর্ব জব চার্নকের কলকাতায় ধর্মতলার রূপ কেমন ছিল তা এই মণ্ডপে তুলে ধরা হচ্ছে। ব্রিটিশ আমলের ফোর্ট উইলিয়াম, ভিক্টোরিয়া, হগ মার্কেট পরিবেশও দেখা যাবে। সেই সময় ঘোড়ার গাড়ি, ট্রাম, দোতলা বাস হারিয়ে যাওয়া এই সব পরিবহণ এখানে থাকছে। তার পাশে মেট্রোরেল থাকছে। সময়ের সঙ্গে পরিবর্তন হয়েছে ধর্মতলা চত্বরের। পুরনো মেট্রো সিনেমা হল এখন ঝাঁ-চকচকে শপিংমল হয়েছে। সিঙ্গল স্ক্রিন সিনেমা হল এখন মাল্টিপ্লেক্স। গগনচুম্বি আবাসন, রুফটফ রেস্তোরাঁ আজকের এই ধর্মতলাও রয়েছে।

    ধর্মতলা চত্বরে এই পুজোর বয়স এখন ৭৮ বছর। এখানে প্রতিমা থাকছে রানি রাসমণির বাড়িতে। জানবাজারে রানি রাসমণির বাসভবন রয়েছে। সেই বাসভবনের আদলে এখানে মণ্ডপ হচ্ছে। রানিমার এই বাড়িতে দুর্গা থাকবে ফ্রেমবন্দি। জানবাজারে রানি রাসমণির বাড়িতেও দুর্গাপুজো। হয়। তার ঠিক ঢিলছোড়া দূরত্বে তালতলা সার্বজনীনের মণ্ডপ। পুজো উদ্যোক্তা মানব সাহা বলেন, ধর্মতলার মধ্যে রানি রাসমণির বাড়ি পড়ে। তাই মণ্ডপটা রানি রাসমণির বাড়ির আদলে করা হয়েছে। ধর্মতলার ঐতিহ্যের সঙ্গে যা যা রয়েছে সেগুলো সবই এখানে থাকছে। স্বাধীনতার আগে ও পরের ধর্মতলা দেখতে হলে দর্শকদের এই মণ্ডপে আসতে হবে।
  • Link to this news (প্রতিদিন)