• পুজোর আগেই সুখবর! ১৪০৫২ শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করল রাজ্য
    প্রতিদিন | ০৩ অক্টোবর ২০২৪
  • স্টাফ রিপোর্টার: পুজোর আগেই নিয়োগ প্রক্রিয়া শুরু করে দিল রাজ্য সরকার। বৃহস্পতিবার থেকে নিয়োগ প্রক্রিয়ার কাউন্সেলিং শুরু করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি। মোট ১৪ হাজার ৫২ জন উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ করবে এসএসসি। ইতিমধ্যে পূর্ণাঙ্গ শূন্যপদের তালিকাও প্রকাশ করা হয়েছে এসএসসি’র ওয়েবসাইটে।

    কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিংয়ের তারিখ আগেই ঘোষণা করেছিল স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি। গত শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে এসএসসি জানিয়েছিল, বৃহস্পতিবার থেকে কাউন্সেলিং শুরু হবে। পুজোর আগে দু’দিন অর্থাৎ ৩ অক্টোবর ও ৪ অক্টোবর কাউন্সেলিং হবে। পুজোর পর ২৪ অক্টোবর, ২৫ অক্টোবর, ২৮ অক্টোবর ও ২৯ অক্টোবরও নিয়োগ কাউন্সেলিং করা হবে। বিধাননগরে এসএসসি অফিসে হবে কাউন্সেলিং। সকাল সাড়ে দশটা থেকে কাউন্সেলিং শুরু হয়ে যাবে বলে এসএসসি-র তরফে জানানো হয়েছে। কাউন্সেলিংয়ে অংশ নেওয়ার জন্য ইতিমধ্যে যোগ্য প্রার্থীরা এসএসসি-র ওয়েবসাইটে ১ অক্টোবর অর্থাৎ গত সোমবার থেকে ইন্টিমেশন লেটার ডাউনলোড করার সুযোগ পেয়েছে। মামলার জটে দীর্ঘ উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ থমকে ছিল।

    মামলার জট কাটলেই শিক্ষক নিয়োগ করা হবে বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছরের আগস্ট মাসের শুনানিতে কলকাতা হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, আগামী চার সপ্তাহের মধ্যে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ করতে হবে। সেইমতো গত বুধবার তালিকা প্রকাশ করে এসএসসি। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেই জানান, পুজোর আগেই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। যাঁরা কাউন্সেলিং অংশ নিতে যাচ্ছেন তাঁরা ২০১৬ সালের উচ্চ প্রাথমিকে টেট উত্তীর্ণ প্রার্থীরা। উচ্চ প্রাথমিকের প্রথম ধাপের মেধাতালিকায় বেশ কিছু অসঙ্গতি থাকায় সেই তালিকা ২০২০ সালে কলকাতা হাই কোর্ট নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেয়। পরে সেই তালিকা প্রকাশ করার অনুমতি দেওয়া হয় ২০২৩ সালে। এর পর আবার মামলা যায় হাই কোর্টের ডিভিশন বেঞ্চে। এভাবেই মামলার জটে আটকে ছিল উচ্চ প্রাথমিকের নিয়োগ।
  • Link to this news (প্রতিদিন)