• গাছ দিয়ে তৈরি মণ্ডপ, কবে দর্শনার্থীদের জন্য খুলছে কলকাতার এই পুজো?
    এই সময় | ০৫ অক্টোবর ২০২৪
  • থিমের মধ্য দিয়ে সবুজ বাঁচানোর বার্তা, ৮ হাজার গাছ দিয়ে মণ্ডপ তৈরি করল কলকাতার মানিকতলা লালাবাগান নবাঙ্কুর দুর্গাপুজো কমিটি। তিলোত্তমার বুকে পরিবেশ দূষণ এখন সব থেকে বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। পরিবেশ দূষণ ঠেকানোর জন্য ভরসা সবুজায়ন। তাই গাছ লাগানোর গুরুত্ব বোঝানোর জন্য এই থিমকে বেছে নেওয়া হয়েছে বলে জানাচ্ছেন উদ্যোক্তারা।মানিকতলা লালাবাগান নবাঙ্কুর দুর্গাপুজো কমিটি বিভিন্ন ধরনের গাছ দিয়ে তৈরি করেছে মণ্ডপটি। এর মধ্যে রয়েছে লেবু গাছ, মাশরুম, তুলসী, বাঁশ। মণ্ডপসজ্জায় প্রায় ২০ লাখ টাকা খরচ হয়েছে। প্রতিমাটি সম্পূর্ণ মাটির তৈরি। মাটি এবং গাছের পাতা দিয়ে তৈরি হয়েছে মায়ের বস্ত্র। অর্থাৎ মণ্ডপটি সবুজময়।

    উদ্যোক্তারা জানাচ্ছেন, শহরে সবুজ ফিরিয়ে আনার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। কংক্রিটের জঙ্গলে অনেকেই হাঁসফাঁস করেন। পুজোর কয়েকটা দিন এই মণ্ডপে এসে তাঁরা শান্তিতে নিঃশ্বাস নিতে পারবেন বলে দাবি উদ্যোক্তাদের। রাজ্যের পরিবেশ বিভাগের আধিকারিকরা ইতিমধ্যে কথা বলেছেন এই পুজো কমিটির সঙ্গে।

    জানা গিয়েছে, পুজো শেষ হয়ে গেলে এই গাছগুলি কিনে নিতে চায় এই দপ্তর। পাশাপাশি অনেক সাধারণ মানুষও এই গাছগুলি নিতে চাইছেন। সাধারণ মানুষের কাজে গাছগুলিকে ব্যবহার করার জন্য কোনও সংস্থার হাতে তা তুলে দেওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানাচ্ছেন পুজো উদ্যোক্তারা।

    লালাবাগান নবাঙ্কুর দুর্গাপুজো কমিটির সম্পাদক তাপস রায় বলেন, ‘সবুজায়ন নিয়ে বার্তা দেওয়ার জন্যই আমরা এই থিম বেছে নিয়েছি। আগামী ৬ অক্টোবর এই মণ্ডপটির উদ্বোধন করা হবে।
  • Link to this news (এই সময়)