• পুজোয় ট্রেনের মেনুতেও বাঙালিয়ানার ছোঁয়া, কী থাকছে যাত্রীদের পাতে?
    প্রতিদিন | ০৫ অক্টোবর ২০২৪
  • সুব্রত বিশ্বাস: পুজোর(Durga Puja 2024) দিনগুলিতে ট্রেনযাত্রায়ও রসনা তৃপ্তিতেও উৎসবের ছোঁয়া। রাজধানী, বন্দে ভারত, দুরন্ত ও শতাব্দী এক্সপ্রেসে মাছের কালিয়া থেকে মুর্গ পোলাও, কাঁচালঙ্কা দিয়ে চিকেন পাওয়া যাবে। আইআরসিটিসির পূর্বাঞ্চলের এজিএম (ক‌্যাটারিং) কৌশিক বন্দ্যোপাধ‌্যায় জানিয়েছেন, খাবার গরম করলেও যেন স্বাদের তারতম‌্য না ঘটে সেদিকে লক্ষ‌্য রেখেই পরিবেশিত হবে খাবার। দুর্গাপুজোয় বেড়াতে যাওয়ার পথে হাওড়া, শিয়ালদহ-সহ অন‌্য বড় স্টেশনগুলির ফুডপ্লাজাতেও পাবেন এই খাবার।

    শারদীয় প্রাতঃরাশের নাম দেওয়া হয়েছে আগমনি। মেনুতে থাকবে কড়াইশুটির কচুরি, ছোলার ডাল ও সন্দেশ। সপ্তমীতে মিলবে শারদীয় নিরামিষ থালি। যাতে থাকবে বাসন্তী পোলাও, লুচি, আলু বা বেগুন ভাজা। ভাজা মুগের ডাল, দুটো নিরামিষ ডিসে থাকবে দই-পটল বা ছানার ডালনা অথবা নবরত্নকারি। অষ্টমীর দিনে মিলবে মালাই কোপ্তা, আলু-পনির, মটরশুটির তরকারি, চাটনি, পাঁপড়, রাজভোগ ও মিষ্টি।

    নবমীর দিনে একেবারে আমিষ। মেনুতে থাকছে ইলিশের থালিতে সরষে ইলিশ। বাসন্তী পোলাও-সহ অষ্টমীর দিনের মতো অন‌্যান‌্য খাবারদাবার। চাটনি, পাঁপড় আর মিষ্টি তো থাকছেই। দশমীতে শারদীয় মটন থালিতে থাকবে আলু দিয়ে কচি পাঁঠার ঝোল-সহ অন‌্যান‌্য দিনের মতো খাবার।
  • Link to this news (প্রতিদিন)