• কলকাতায় প্রথম কংক্রিটের প্যান্ডেল কেষ্টপুর প্রফুল্লকাননে এ বারের থিম ‘একান্ন’
    আনন্দবাজার | ০৫ অক্টোবর ২০২৪
  • কলকাতার ও শহরতলি এলাকার বড় পুজোগুলির তালিকায় উপর দিকেই রয়েছে কেষ্টপুর প্রফুল্লকানন পশ্চিম অধিবাসীবৃন্দ। প্রতি বছরই এখানকার থিমের চমক তাক লাগিয়ে দেয় শহরকে। এ বার ২২তম বর্ষে এই পুজোর থিম ‘একান্ন’। গোটা মণ্ডপটি বানানো হয়েছে কংক্রিট দিয়ে, যা কলকাতার দুর্গাপুজোর ইতিহাসে এই প্রথম।

    থিমের টক্করে বারবারই শ্রেষ্ঠত্বের পরিচয় দিয়েছে কেষ্টপুর প্রফুল্লকানন। ঝুলিতে এসেছে অজস্র পুরস্কার। এ বারের ভাবনা ‘একান্ন’ একাধারে অনেকগুলি অর্থ বহন করে, যার প্রতিটিই ফুটিয়ে তোলা হয়েছে মণ্ডপসজ্জায়। পুজো কমিটির অন্যতম সদস্য রঞ্জিত চক্রবর্তী বলেন, “একান্ন শব্দটিকে থিম হিসাবে বেছে নেওয়ার পিছনে কয়েকটি কারণ আছে। সংখ্যায় ৫১ ও শব্দে একান্ন। প্রথমত সংখ্যায় ৫১ অর্থাৎ মানব শরীরের একান্নটি অংশ, আবার সতী মায়ের ৫১ পিঠ। অপর দিকে আবার একান্ন, অর্থাৎ এক+অন্ন।

    আগে একান্নবর্তী পরিবার দেখা যেত, যেখানে এক হাঁড়ির ভাত বাড়ির সবাই খেত। পরবর্তীকালে সামাজিক ও অর্থনৈতিক কারণে একান্নবর্তী পরিবারগুলি ভেঙে টুকরো টুকরো হয়ে যায়। তাকেও এই থিমের মাধ্যমে ধরার চেষ্টা হয়েছে। তবে এ বার এই পুজোয় সব থেকে যে বিষয়টি নজর কাড়বে, তা হল কংক্রিটের প্যান্ডেল, যা কলকাতায় প্রথম। শহরে কোনও বিল্ডিং বা মেট্রো রেলের কাজের সময়ে কংক্রিটের যে অবশিষ্টাংশ ফেলে দেওয়া হয়, সেগুলিকেই পুনর্ব্যবহারযোগ্য করে তুলে মণ্ডপ তৈরির কাজে লাগানো হয়েছে।”

    কী ভাবে যাবেন?

    ভিআইপি রোড পেরিয়ে প্রফুল্লকানন রোড ধরে আধ কিমি মতো হেঁটে গেলেই প্রফুল্লকানন পশ্চিম অধিবাসীবৃন্দের পূজামণ্ডপ।
  • Link to this news (আনন্দবাজার)