• এবার তিন দিনেই শেষ পুজো! অষ্টমীর অঞ্জলি কখন? জানুন ২০২৪ সালের দুর্গাপুজোর শুভ সময়
    আনন্দবাজার | ০৫ অক্টোবর ২০২৪
  • আজকাল ওয়েব ডেস্ক: গত বছর অক্টোবরের শেষে ছিল দুর্গাপুজো। এই বছর কিন্তু এমন হবে না। এবার দুর্গাপুজো অক্টোবরের একেবারে প্রথম দিকেই। বিশ্বকর্মা ও গণেশ পুজোর পর বাঙালি যেন শুধুমাত্র দুর্গাপুজোর দিনগুলির জন্যই অপেক্ষা করে থাকে। চলতি বছরে সেই অপেক্ষার বাকি আর মাত্র কয়েক দিন। চারিদিকে সাজে সাজো রব। উমা আসছেন তাঁর বাপের বাড়িতে।

    আগামী ২ অক্টোবর মহালয়া। আর তারপরই দেবীপক্ষের সূচনা। মহালয়ার পরের দিন অর্থাৎ ৩ অক্টোবর প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রির পুজো শুরু করেন আবাঙালি সম্প্রদায়। আগামী ৯ থেকে ১২ অক্টোবর পর্যন্ত চলবে দুর্গাপুজো। উল্লেখযোগ্য বিষয় হল এই বছর নবমী ও দশমী একই দিনে পড়েছে।

    চলতি বছরে অষ্টমীর পুজো শুরু হবে আগামী ১১ অক্টোবর, ভোর ৫.৩০ মিনিটে। অন্যদিকে, কুমারী পুজো শুরু হবে সকাল ৯টা থেকে। সকাল ৯টার আগেই সেরে ফেলতে হবে অষ্টমীর অঞ্জলি। ওইদিনই কয়েক ঘণ্টার মধ্যে তিথি শেষ হয়ে যাবে। পঞ্জিকার মতে, সকাল ৯.২৭ মিনিটের মধ্যে অষ্টমীর পুজো শেষ করতে হবে। এবার তিন দিনে পুজো হওয়ায় সন্ধিপুজো পড়েছে সকালের দিকে। তিথি অনুযায়ী, সকাল ১১টা ৪২ মিনিট থেকে বেলা ১২টা ৫০ মিনিটের মধ্যে সারতে হবে সন্ধিপুজো।

    এবছর সপ্তমী বৃহস্পতিবার পড়ায় দেবীর আগমন হবে দোলা বা পালকিতে। শাস্ত্রমতে, দোলা বা পালকিতে দেবীর আগমন হলে ভয়ঙ্কর মহামারীতে বিপুল প্রাণহানির আশঙ্কা থাকে। আবার বিজয়া দশমী শনিবার পড়ায় ২০২৪ সালে দেবী ফিরে যাবেন ঘোড়ায়। শাস্ত্র অনুযায়ী, যার ফল সামাজিক, রাজনৈতিক ও সামরিক অস্থিরতা বাড়তে পারে।
  • Link to this news (আনন্দবাজার)