• বৃষ্টির ‘অভিশাপে’ নষ্ট প্রচুর ফুল, সন্ধিপুজোয় পদ্মের দাম আকাশছোঁয়া!
    প্রতিদিন | ০৫ অক্টোবর ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর(Durga Puja 2024) আগে উৎসবে মাততে বড়সড় বাধা হয়ে উঠেছে আবহাওয়ার খামখেয়ালিপনা। দুর্গাপুজোর ঠিক আগের সপ্তাহান্তও মাটি করবে বৃষ্টি, এমনই পূর্বাভাস হাওয়া অফিসের। ইতিমধ্যে প্রচুর বৃষ্টিতে ভেসেছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা। বৃষ্টির পর আবার ডিভিসি জল ছাড়ায় কোথাও কোথাও প্লাবন পরিস্থিতি। আর তাতে ভেসে গিয়েছে বহু চাষের জমি, নষ্ট হয়েছে শস্য। ক্ষতিগ্রস্ত ফুলচাষও। আর সেটাই এখন উদ্যোক্তাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। চিন্তা বেশি পদ্মফুল নিয়ে। সন্ধিপুজোর পদ্ম জোগাড়ের পাশাপাশি দামও কতটা চড়বে, তা নিয়ে ভাবনায় উদ্যোক্তারা। হতাশ চাষিরাও। এবছর বোধহয় আর পদ্ম বিক্রি করে তেমন লাভ হল না!

    নিম্নচাপের বৃষ্টি আর জলাধারের ছাড়া জল ? জোড়া ফলায় এবার পুজোর আগে ভেসে গিয়েছে কৃষিজমি। ফলন ভালো হয়নি পদ্মের। আগামী সপ্তাহেই দুর্গাপুজো। তার আগে যতটা সম্ভব, ফুটে ওঠা পদ্ম তুলে ফেলতে চাইছেন চাষিরা। পাছে বৃষ্টিতে ফের তা নষ্ট হয়। আবার তাপমাত্রা বেশ খানিকটা কমে গেলেও ফুল বেশিক্ষণ ভালো থাকবে না। তাই পদ্ম তুলে তা রাখা হচ্ছে হিমঘরে। সবমিলিয়ে এবারের পুজোতে ফুল চাষের খরচের টাকা উঠবে কিনা, তা নিয়ে যথেষ্ট চিন্তিত পদ্মফুল চাষিরা।

    চাষিরা জানাচ্ছেন, পদ্ম চাষের জন্য ২০ হাজার, ৩০ হাজার টাকা দিয়ে পুকুর নিতে হয়। তার উপর কীটনাশক দিতেও খরচ হয়। তাই ফলন ঠিকমতো না হলে এমনিই লোকসান হয়। তার পর আবার এই ফুল হিমঘরে রাখতেও ব্যয় করতে হয়। পুজোয় পদ্ম বিক্রি করে সেসব অর্থ উঠবে কিনা, তা নিয়ে চিন্তায় পদ্মফুল চাষিরা। সাধারণত এক একটি পদ্ম ফুলের দাম থাকে ১০ থেকে ১২ টাকা। কিন্তু এবছর ফলন কম। তাই দাম একটু বেশি থাকবে বলে মনে করছেন চাষিরা। আর উদ্যোক্তাদেরও চিন্তা, বাড়তি টাকা খরচ করলেও ঠিকমতো পদ্মের জোগান হবে তো? 
  • Link to this news (প্রতিদিন)