• বিশ্ববিদ্যালয়ের টাকা আত্মসাৎ, ধৃত ব্যাঙ্ককর্তা
    দৈনিক স্টেটসম্যান | ০৭ অক্টোবর ২০২৪
  • বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্থায়ী আমানত থেকে টাকা আত্মসাৎ-এর ঘটনায় এবার গ্রেপ্তার এক ব্যাঙ্ক ম্যানেজার। তদন্ত চলাকালীন ওই ব্যাঙ্ক কর্তাকে গ্রেপ্তার করল সিআইডি। এর আগে বিশ্ববিদ্যালয়ের কাজের সঙ্গে যুক্ত এক ঠিকাদারকে গ্রেপ্তার করা হয়েছিল। তবে মূল অভিযুক্ত এখনও ফেরার বলে জানা গিয়েছে।

    বেশ কয়েক মাস আগে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্থায়ী আমানত থেকে কয়েক দফায় ১ কোটি ৯৩ লক্ষ ৮৯ হাজার ৮৭৬ টাকা লোপাট হয়ে যায়। একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের জেলখানা রোড শাখা থেকে টাকা লোপাটের ঘটনায় রীতিমতো আলোড়ন ছড়িয়ে পড়ে। পুলিশের কাছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ব্যাঙ্কের তরফে অভিযোগ জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের তরফে গঠিত হয় তদন্ত কমিটি। স্টেটসম্যান সহ বিভিন্ন সংবাদপত্রে একাধিকবার খবরও প্রকাশিত হয়েছে।

    বিষয়টি প্রকাশ্যে আসার পর তদন্তে নামে বর্ধমান থানার পুলিশ। এর পরই তদন্তভার যায় সিআইডির হাতে। সিআইডি তদন্তে নেমে জানতে পারে, পুরো টাকা কয়েকটি অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে গিয়েছে। এর পর তছরূপের ঘটনায় মূল অভিযুক্ত হিসেবে উঠে আসে বিশ্ববিদ্যালয়ের কর্মী ভক্ত মণ্ডলের নাম। যদিও সে অধরা বলেই জানানো হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ে ঠিকাদার হিসেবে যুক্ত নদিয়ার কল্যাণীর বাসিন্দা সুব্রত দাসকে গ্রেপ্তার করা হয়েছিল। আর এবার যে ব্যাঙ্কের শাখা থেকে টাকা লেনদেন হয় সেই ব্যাঙ্কের তৎকালীন ম্যানেজার পিনাকি বিশ্বাসকেও গ্রেপ্তার করল সিআইডি।

    পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের বাড়ি থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের টাকা কীভাবে অন্যের অ্যাকাউন্টে চলে গেল তার কোনও সদুত্তর দিতে পারেননি পিনাকি বিশ্বাস। তাঁকে বর্ধমান সিজেএম আদালতে তোলা হলে পাঁচ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)