• অস্ত্র নয়, সুন্দরবনের দশভুজার হাতে পরিবেশ বাঁচানোর ১০ বার্তা!
    প্রতিদিন | ১১ অক্টোবর ২০২৪
  • গোবিন্দ রায়, বসিরহাট: আর অস্ত্র নয়, সুন্দরবন লাগোয়া হাড়োয়ার পুজোয় দশভুজার হাতে এবার পরিবেশ বাঁচানোর ১০ বার্তা! ৮৯ তম বর্ষে পরিবেশ বাঁচানোর বার্তা দিতে এমনই ব্যতিক্রমী প্রতিমা সজ্জা হাড়োয়ার সরকারপাড়া রবীন সংঘ ও পাঠাগারের পুজোর। শুধু পরিবেশ সচেতনতাই নয়, সম্প্রীতির, সমাজ সংস্কারের বার্তাও রয়েছে গোটা মণ্ডপজুড়ে। সুন্দরবন এলাকার এই পুজো সম্প্রীতিরও। এখানে পাশাপাশি অবস্থান মাজার ও দুর্গামন্দিরের। তাই পারস্পরিক আদানপ্রদানের মধ্যে দিয়ে বরাবর এখানে উৎসব পালিত হয়ে আসছে। তবে এবছর দুর্গা প্রতিমার সজ্জায় উদ্যোক্তাদের ব্যতিক্রমী ভাবনা নজর কেড়েছে।

    উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার হাড়োয়া থানা এলাকার সরকার পাড়া খাশবালান্দা রবীন সংঘ ও পাঠাগারের পুজো এবার ৮৯ তম বর্ষে পড়ল। আর এবছর তাঁদের ভাবনায় পরিবেশ বাঁচানোর বার্তা। আর তাই দুর্গার হাতে দশ অস্ত্রের পরিবর্তে পরিবেশ বাঁচানো, সম্প্রীতি রক্ষা, বাল্যবিবাহ মুক্ত-সহ একাধিক সচেতনতার বার্তা দেওয়া হয়েছে। পুজো দেখতে আসা দর্শনার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে চারাগাছ।

    উদ্যোক্তারা জানাচ্ছেন, বিশ্ব পরিবেশ যেভাবে দূষিত হচ্ছে সেই পরিবেশকে রক্ষা করতে এবং বাল্যবিবাহ মুক্ত সমাজ গড়তে তাদের এই অভিনব ভাবনার পাশাপাশি দুর্গাপ্রতিমার মধ্যে সাবেকিয়ানা ফুটিয়ে তোলা হয়েছে। সবমিলিয়ে এক অন্য দুর্গা দেখা গেল সুন্দরবনের হাড়োয়ায়। সুন্দরবন লাগোয়া হাড়োয়ার বুক চিরে বয়ে গিয়েছে প্রাকৃতিক সীমানা অর্থাৎ বিদ্যাধরী নদী আর বিদ্যাধরী নদীর তীরে রয়েছে পীর গোরাচাঁদ মাজার শরিফ এবং দুর্গামন্দির বরাবর সম্প্রীতির পীঠস্থান। সরকার পাড়ার রবীন সংঘ কমিটির অন্যতম সদস্য ফিরদাউস আহমেদ। দুর্গোৎসবও এখানে সম্প্রীতির মাধ্যমেই উদযাপিত হল।
  • Link to this news (প্রতিদিন)