• বর্ষা বিদায় কয়েক দিনের অপেক্ষা! তবে কার্নিভালে বৃষ্টিতে ভিজবে কলকাতা
    প্রতিদিন | ১২ অক্টোবর ২০২৪
  • নিরুফা খাতুন: দুর্গাপুজোর বিসর্জন নির্বিঘ্নে কাটলেও কলকাতায় পুজো কার্নিভালে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। দশমীর দিন তাপমাত্রা স্বাভাবিকের উপর থাকবে। বাতাসে জলীয়বাষ্প থাকায় কিছুটা অস্বস্তিও থাকবে। তবে পুজোর পরেই আবহাওয়ার পরিবর্তন। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, দুদিনের মধ্যে রাজ্য থেকে বর্ষা বিদায় নিতে চলেছে। সামনের সপ্তাহ থেকে শুষ্ক আবহাওয়ার শুরু হতে পারে।

    হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি অক্ষরেখা অর্থাৎ বর্ষা বিদায় রেখা ধারভাঙা হাজারিবাগ নরসিংহপুর ও নবসারির উপর দিয়ে বিস্তৃত রয়েছে। আগামী দু-তিনদিনে বিহার, ঝাড়খণ্ড গুজরাট ও মধ্যপ্রদেশের বাকি অংশ এবং ছত্রিশগড় ও মহারাষ্ট্রের আরও কিছু অংশ থেকে বর্ষা বিদায় নেবে। ওড়িশা, পশ্চিমবঙ্গ ও সিকিম থেকেও আগামী দুদিনের মধ্যে বর্ষা বিদায় পর্ব শুরু হতে পারে।

    তবে আগামী ২৪ ঘণ্টার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হবে। এই ঘূর্ণাবর্ত কতটা শক্তিশালী হয় সেদিকেই নজর থাকবে আবহাওয়াবিদদের। নিম্নচাপ রূপে এর অভিমুখ চেন্নাই উপকূলের দিকে হতে পারে বলে অনুমান। পূর্ব অসমেও রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। এছাড়া লাক্ষাদ্বীপেও সুস্পষ্ট নিম্নচাপ পূর্ব-মধ্য আরব সাগরে অবস্থান করছে। যার প্রভাব পড়ছে গোয়া, কর্নাটক উপকূলে।

    হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টায় কলকাতা, হাওড়া, হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরএবং নদিয়াতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গজুড়ে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। কার্নিভাল অর্থাৎ মঙ্গলবার থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। বাকি জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকবে। উত্তরবঙ্গে সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির পরিমাণ কমবে। তবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে।
  • Link to this news (প্রতিদিন)