• বাংলায় সিভিক সংখ্যা কত? রাজ্যকে হলফনামা দিতে নির্দেশ সুপ্রিম কোর্টের
    এই সময় | ১৫ অক্টোবর ২০২৪
  • আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়কে। সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানিতে ফের উঠল সিভিক ভলান্টিয়ার প্রসঙ্গ। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এ দিন জানান, পশ্চিমবঙ্গে কতজন সিভিক ভলান্টিয়ার রয়েছে, তাদের যোগ্যতা কী তা পরবর্তী শুনানিতে সুপ্রিম কোর্টে সেই তথ্য দিতে হবে রাজ্যকে।মঙ্গলবার মামলাটি ওঠে সর্বোচ্চ আদালতে। শুনানিতে ওঠে সিভিক ভলান্টিয়ার প্রসঙ্গও। এ দিন প্রধান বিচারপতি রাজ্যের উদ্দেশে বলেন, ‘পশ্চিমবঙ্গে মোট কতজন সিভিক ভলান্টিয়ার আছে? তাঁদের কারা নিয়োগ করে? এই সিভিক ভলান্টিয়ারদের শিক্ষাগত যোগ্যতা কী? ২০১১ সালের আইন অনুযায়ী কি তাঁদের নিয়োগ করা হয়েছে? তাঁদের বেতন কত? কোথায় তাঁরা কাজ করেন? পরবর্তী শুনানিতে বিস্তারিত তথ্য জমা দিতে হবে।’

    প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, ‘ভুলে যাবেন না এই ঘৃণ্য অপরাধে অভিযুক্ত একজন সিভিক ভলান্টিয়ার।’ পাশাপাশি থানা, স্কুল, হাসপাতালের মত গুরুত্বপূর্ণ জায়গায় সিভিক ভলান্টিয়াররা কর্তব্যরত থাকেন কি না, তা-ও হলফনামা দিয়ে সুপ্রিম কোর্টে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে।

    উল্লেখ্য, সম্প্রতি রাজ্যের বিভিন্ন জায়গায় সিভিকদের বিরুদ্ধে একাধিক অভিযোগ ওঠে। গত ১৯ অগস্ট চাপড়া ডিআইবি অফিসে কর্মরত দুই সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠায় তাঁদের সাসপেন্ড করা হয়। জলপাইগুড়ির বানারহাট থানায় কর্মরত সিভিক ভলান্টিয়ার কিশোর রায়ের বিরুদ্ধে তিস্তার পাড়ে বসে ব্রাউন সুগার সেবনের অভিযোগ ওঠে। গ্রেপ্তার হয়েছিলেন তিনিও।
  • Link to this news (এই সময়)