• পুজোয় গতবারকে ছাপিয়ে গেল লোকালে ভিড়, রেকর্ড যাত্রী শিয়ালদা ও হাওড়া ডিভিশনে
    হিন্দুস্তান টাইমস | ১৫ অক্টোবর ২০২৪
  • পুজো মানেই মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়ানো। কলকাতার বড় বড় পুজো মণ্ডপগুলিতে আসার জন্য ভিন জেলার দর্শনার্থীদের অন্যতম প্রধান মাধ্যম হল রেল। প্রতিবার পুজোয় ট্রেনে করে বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর মানুষ কলকাতা এবং শহরতলির পুজো দেখে বেড়ান। তবে এবার অবশ্য পরিস্থিতি একটু অন্যরকম। আরজি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদের ঢেউ উঠেছে রাজ্যজুড়ে। ফলে উৎসবের আমেজ থেকে মানুষ নিজেদের দূরে সরিয়ে রাখবে কিনা তাই নিয়ে উঠেছিল প্রশ্ন। তবে পরিসংখ্যান বলছে এবার গতবারের থেকেও বেশি মানুষ উৎসবে মেতেছেন। তাই গতবারকে ছাপিয়ে এবার বেশি যাত্রীর ভিড় হল হাওড়া স্টেশনে। এবার হাওড়ায় প্রায় ৬০ লক্ষ যাত্রীর ভিড় হয়েছে, যা গতবছরের থেকে প্রায় ১৩ শতাংশ বেশি।

    হাওড়া ডিভিশনের হাওড়া শহর এবং শহরতলির এলাকায় প্যান্ডেলগুলি পরিদর্শন করার জন্য এবার পুজোর দিনগুলিতে লোকাল ট্রেনকেই বেছে নিয়েছেন যাত্রীরা।  পূর্ব রেলের সূত্রে জানা গিয়েছে, গত ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত অর্থাৎ সপ্তমী থেকে দশমী পর্যন্ত হাওড়া বিভাগের শহরতলির স্টেশনগুলিতে মোট প্রায় ৬০ লক্ষ যাত্রীর ভিড় হয়েছে। গতবছর এই সংখ্যাটি ছিল ৫২.৬১ লক্ষ। সেই হিসেবে এই বছর পুজোর দিনগুলিতে হাওড়া ডিভিশনে যাত্রীসংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৩.২১ শতাংশ।  পুজোর সময় যাত্রীদের ভালো পরিষেবা দিতে হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার শ্রী সঞ্জীব কুমারের নেতৃত্বে হাওড়া বিভাগের রেল কর্মী এবং আধিকারিকরা সব ধরনের পদক্ষেপ নিয়েছিলেন। ফলে পুজোর সময় ভিড়ের মধ্যেও সুষ্ঠুভাবে পরিষেবা দেওয়া সম্ভব হয়েছে বলে দাবি রেলের।

    অন্যদিকে, শিয়ালদা ডিভিশনে এবার পুজোয় ব্যাপক ভিড় হয়েছে। পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, শিয়ালদহ বিভাগে, পঞ্চমী থেকে দশমী ১ কোটির বেশি শহরতলির যাত্রী বহন করেছে, যা গত বছরের থেকে ৫.১৬ শতাংশ বেশি। উল্লেখ্য, গত বছর শিয়ালদা বিভাগে ৯৫.৩৬ লক্ষ যাত্রী বহন করেছিল রেল। এবার সেই সংখ্যাটা আরও কিছুটা বাড়ল।

    পরিসংখ্যান অনুযায়ী, এবছর পুজোর দিনগুলিতে গড়ে শিয়ালদা ডিভিশনে প্রতিদিন ২০ লক্ষ যাত্রী বহন করা হয়েছে, যা স্পষ্টভাবে বোঝায় যে শিয়ালদা বিভাগে পুজোয় অতিরিক্ত স্পেশ্যাল ট্রেন চলার ফলে দর্শনার্থীদের সুবিধা হয়েছে। সাধারণত ভিড়েই অপ্রীতিকর ঘটনা ঘটে থাকে। তাই পুজোর সময় ট্রেন এবং শিয়ালদা স্টেশনে নিরাপত্তা বাড়ানো হয়েছিল। এর পাশাপশি যাত্রীদের সাহায্য করার জন্য ‘মে আই হেল্প ইউ’ বুথ, মেডিক্যাল টিমও প্রস্তুত রাখা হয়েছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)