• সাগরে ঘনাচ্ছে ঘূর্ণিঝড়, কালীপুজোর আগেই তছনছ করতে পারে উপকূল
    হিন্দুস্তান টাইমস | ১৫ অক্টোবর ২০২৪
  • বর্ষা বিদায় নিতেই বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। আগামী সপ্তাহেই উপকূলে আঘাত হানতে পারে ঝড়টি। যার প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গেও।

    পূর্বাভাস অনুসারে, ২০ অক্টোবর বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। যা ক্রমশ শক্তি বাড়িয়ে পশ্চিম, উত্তর – পশ্চিম দিকে এগিয়ে যাবে। তার পর সেটি আঘাত হানতে পারে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের সীমানায়।

    প্রাথমিক পূর্বাভাসে ঝড়ের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৮৫ কিলোমিটার হতে পারে বলে জানানো হয়েছে। তবে দমকা হাওয়ার গতি ঘণ্টায় ১০০ কিমি পার করতে পারে। এই ঘূর্ণিঝড়ের জেরে ২৩ ও ২৪ অক্টোবর পশ্চিমঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সব থেকে বেশি বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর জেলায়। এছাড়া দক্ষিণ ২৪ পরগনাতেও ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব বর্ধমান ও নদিয়াতেও। পশ্চিম দিকের জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বর্ষার পরে ঘূর্ণিঝড়ের গতি সাধারণ পশ্চিমমুখি হয়। ফলে এই ঘূর্ণিঝড়ের গতিপথ দক্ষিণ ভারতের দিকে আরও সরে যেতে পারে। তেমনটা হলে পশ্চিমবঙ্গ ভারী বৃষ্টির সম্ভাবনা কমবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)