• বাংলার ৬ কেন্দ্রে ​ উপ নির্বাচন, কোন আসন আপাতত কার দখলে?
    এই সময় | ১৬ অক্টোবর ২০২৪
  • বাংলায় ফের ভোটের দামামা। আগামী ১৩ নভেম্বর উপ নির্বাচন হবে রাজ্যের ছ’টি বিধানসভা কেন্দ্রে। নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর, তালড্যাংরা, মাদারিহাট এবং সিতাই বিধানসভা কেন্দ্রে ১৩ নভেম্বর উপ নির্বাচন।২০২১ সালের বিধানসভা নির্বাচনে নৈহাটি কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূলের পার্থ ভৌমিক। হাড়োয়া থেকে জয়ী হন তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলাম। মেদিনীপুর থেকে জয়ী হয়েছিলেন ঘাসফুল শিবিরের জুন মালিয়া। বাঁকুড়ার তালড্যাংরা থেকে জয়ী হন তৃণমূলের অরূপ চক্রবর্তী। সিতাই কেন্দ্র থেকে জয়ী হন তৃণমূলের জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। আলিপুরদুয়ারের মাদারিহাট বিধানসভা কেন্দ্রে ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা।

    কেন্দ্র২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয়ী প্রার্থী এবং দলনৈহাটিপার্থ ভৌমিক (তৃণমূল)হাড়োয়াহাজি নুরুল ইসলাম (তৃণমূল)মেদিনীপুরজুন মালিয়া(তৃণমূল)তালড্যাংরাঅরূপ চক্রবর্তী(তৃণমূল)মাদারিহাটমনোজ টিগ্গা(বিজেপি)সিতাইজগদীশচন্দ্র বর্মা বসুনিয়া (তৃণমূল)

    ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এই ৬ জন বিধানসভার সদস্যই নিজের দলের হয়ে ভোটে লড়েন এবং জয়ী হন। সাংসদ হিসেবে শপথগ্রহণের আগে তাঁদের পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্যপদ থেকে ইস্তফা দিতে হয়েছিল। ফলে এই বিধানসভা কেন্দ্রগুলি বিধায়ক শূন্য হয়ে পড়ে। লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার পর ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান হাজি নুরুল ইসলামের।

    ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বাংলায় ২০১৯ সালের তুলনায় আসন সংখ্যা কমেছে গেরুয়া শিবিরের। তৃণমূলের ঝুলিতে গিয়েছিল ২৯টি আসন, বিজেপি পেয়েছিল ১২টি আসন এবং কংগ্রেস জয়ী হয়েছে ১টি আসনে। যে ৬টি বিধানসভায় উপ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে, তার মধ্যে ৫টি আসনেই ২০২১ সালে জয়ী হয়েছিল তৃণমূল। স্বাভাবিকভাবেই গত বিধানসভা-লোকসভা নির্বাচনের মতো কি উপনির্বাচনেও ভোটবাক্সে দাপট অব্যাহত রাখতে পারবে রাজ্যের শাসক দল? না কি বিরোধী শিবিররা অক্সিজেন পাবে? এখন সেই দিকেই সব নজর।

    এই উপ নির্বাচন রাজনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। রাজ্যের গত ৫ বছরের রাজনৈতিক ইতিহাস বলছে, উপ নির্বাচনে একচেটিয়া দাপট দেখিয়েছে রাজ্যের শাসক দল। কিন্তু আরজি করের ঘটনা আদৌ ভোটবাক্সে কোনও প্রভাব ফেলবে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে।
  • Link to this news (এই সময়)