• লাগামছাড়া দাম, কেন্দ্রীয় সরকারের নির্দেশে রেশন দোকান থেকে পেঁয়াজ দেবে রাজ্য সরকার
    আনন্দবাজার | ১৬ অক্টোবর ২০২৪
  • দেশ জুড়ে বেড়েছে পেঁয়াজের দাম। উৎসবের মরসুমে তাই আমজনতার হেঁশেলে প্রভাব পড়েছে। শারদোৎসব মিটে গেলেও, এখনও লক্ষ্মীপুজো, কালীপুজো, দীপাবলি এবং ভ্রাতৃদ্বিতীয়ার মতো উৎসব বাকি। এমন উৎসবের আবহে কেন্দ্রীয় সরকারের নির্দেশে রেশন দোকান থেকে পেঁয়াজ দেওয়ার কাজ শুরু করা হবে। মঙ্গলবার থেকে সেই পেঁয়াজ কলকাতা তথা রাজ্যের বিভিন্ন জেলায় আসা শুরু হয়েছে। রেশন ডিলারদের একাংশ তা বিক্রি করায় সায়ও দিয়েছে। কিন্তু তার আগে সেই পেঁয়াজের মান কেমন, তা জানতে চান রেশন ডিলারেরা।

    কেন্দ্রীয় সরকারি সংস্থা নাফেড ও এনসিসিএফের মাধ্যমে সারা দেশে রেশন দোকানগুলির জন্য ১৫ হাজার টন পেঁয়াজ দেওয়া হয়েছে। ডিলারদের জন্য পেঁয়াজের দর থাকবে কেজি প্রতি ২৮ টাকা। তবে রেশন দোকানে তা বিক্রি হবে ৩৫ টাকা কেজি দরে। সরকারি উদ্যোগে চাষিদের কাছ থেকে পেঁয়াজ কিনে সংরক্ষণ করে রেখেছিল সরকারি সংস্থাগুলি। দাম বেড়ে যাওয়ার পর তা এখন খুচরো বাজারে আনা হচ্ছে। এখন পাইকারি বাজারে পেঁয়াজের দর ৬৫-৭০ টাকা কেজি বলে দাবি। আর খুচরো বাজারে তা ১২০-১৫০ টাকায় বিকোচ্ছে বলে খবর। ফলে আমজনতার পকেটে টান পড়তে শুরু করেছে।

    অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘রেশন দোকান থেকে পেঁয়াজ বিক্রি করতে আগ্রহী ডিলারদের থেকে আবেদন চাওয়া হয়েছে। তার ভিত্তিতে কেন্দ্রীয় সরকারি সংস্থার কাছ থেকে পেঁয়াজ চাওয়া হবে। তবে মান ভাল হলে তবেই রেশন ডিলারেরা তা বিক্রি করবেন।’’

  • Link to this news (আনন্দবাজার)