• শারোদৎসবে বেআইনি ভাবে বিদ্যুৎ ব্যবহার, এক হাজারের বেশি পুজো কমিটিকে জরিমানা বিদ্যুৎ দফতরের
    আনন্দবাজার | ১৬ অক্টোবর ২০২৪
  • শারদোৎসবে বেআইনি ভাবে বিদ্যুৎ ব্যবহার করে শাস্তির মুখে একঝাঁক পুজো কমিটি। পুজোর দিনগুলিতে বিভিন্ন মণ্ডপে নজরদারি চালিয়েছিলেন বিদ্যুৎ দফতরের কর্তারা। পরিদর্শন পর্বেই এক হাজারের বেশি পুজো কমিটি বেআইনি ভাবে বিদ্যুৎ ব্যবহার করছে বলে প্রমাণ পেয়েছে দফতর। তার ভিত্তিতে ওই সব পুজো কমিটিকে জরিমানা করা হয়।

    বিদ্যুৎ দফতর সূত্রে খবর, জরিমানা বাবদ প্রায় সাড়ে ১৮ লক্ষ টাকা এসেছে তাদের কোষাগারে। পুজো কমিটিগুলি বৈধ ভাবে সংযোগ নিয়েছে কি না বা বিদ্যুৎ ব্যবহারে কোনও কারচুপি চলছে কি না, তা খতিয়ে দেখতে ৮,০৬৭টি পুজোমণ্ডপ পরিদর্শন করা হয়। পরিচয় গোপন রেখে পরিদর্শন করে বিদ্যুৎ দফতরের কর্মী-আধিকারিকরা। কারচুপির প্রমাণ মিলতেই শুরু হয় জরিমানার পালা। সেই বাবদ সাড়ে ১৮ লক্ষ টাকা জমা পড়েছে বিদ্যুৎ দফতরের কোষাগারে। দফতরের এক কর্তার কথায়, ‘‘জরিমানা করা অর্থের পরিমাণ এখনও ঠিক করে বলা সম্ভব নয়। কারণ, গোটা প্রক্রিয়া এখনও শেষ হয়নি।’’ ফলে অর্থের অঙ্ক আরও বাড়বে।

    উল্লেখ্য, এ বার পুজোয় পশ্চিমবঙ্গের ৫০,৫৫০টি পুজো কমিটিকে বিদ্যুৎ সংযোগ দিয়েছিল রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। গত বছর এই সংখ্যাটি ছিল ৪৭,২৭৫। এই সংযোগ দেওয়ার ফলে ‘সিকিউরিটি ডিপোজ়িট’ বাবদ জমা পড়েছিল আট কোটি আট লক্ষ টাকা, যা অন্য বছরের তুলনায় বেশি বলেই দাবি করেছে বিদ্যুৎ দফতরের একটি সূত্র।

  • Link to this news (আনন্দবাজার)