• আশঙ্কা উড়িয়ে জমজমাট রেড রোড কার্নিভাল
    এই সময় | ১৬ অক্টোবর ২০২৪
  • এই সময়: সমস্ত আশঙ্কা সরিয়ে নির্বিঘ্নেই হলো রেড রোড কার্নিভাল। ধর্মতলায় অনশনরত জুনিয়র চিকিৎসকদের সমর্থনে ডক্টরস ফোরাম এবং জুনিয়র ডাক্তাররা জোড়া কর্মসূচি নিলেও তার কোনও আঁচ পড়লো না রাজ্য সরকারের পুজো কার্নিভালে। অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে ডান্ডিয়া নাচেও অংশ নেন তিনি।আরজি কর ইস্যুতে বেশ কয়েক মাস ধরেই উত্তপ্ত রাজ্যের পরিবেশ। মঙ্গলবার রেড রোড কার্নিভালের দিনই ডক্টরস ফোরাম দ্রোহের কার্নিভাল ঘোষণা করে দেওয়ায় চিন্তায় পড়েছিল প্রশাসন। কার্নিভাল পণ্ড করতে অনুষ্ঠানের মাঝে বিক্ষোভ দেখানো হতে পারে, সেই আশঙ্কাও তৈরি হয়েছিল। সে জন্য ব্যাপক পুলিশি বন্দোবস্ত ছিল। যদিও বাস্তবে সে রকম কিছুই ঘটেনি। তাতে কিছুটা হলেও স্বস্তি প্রশাসনের অন্দরে।

    বিকেল চারটেয় এদিনের অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও মুখ্যমন্ত্রী ঢোকেন অনেকটা আগে। গাড়ি থেকে নেমে রাজভবনের দিক দিয়ে হেঁটেই অনুষ্ঠান স্থলে আসেন তিনি। রেড রোডের দু’পাশে গ্যালারিতে বসে থাকা দর্শকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে করতে হাত জোড় করে তিনি মঞ্চে আসেন। মুখ্যমন্ত্রীর লেখা এবং সুর করা গানের সঙ্গে ডোনা গাঙ্গুলির ড্যান্স গ্রুপের নৃত্যানুষ্ঠান দিয়ে শুরু হয় এ বছরের পুজো কার্নিভাল। রেড রোডের মাঝ বরাবর রাস্তার একপাশে জমিদার বাড়ির আদলে বানানো হয়েছিল মূল মঞ্চ। সেখানে দাঁডিয়ে বিভিন্ন পুজো কমিটির লাইভ পারফরম্যান্স এবং নাচের অনুষ্ঠান উপভোগ করেন মুখ্যমন্ত্রী।

    এদিন নাচের তালে অংশ নিতে দেখা যায় রচনা বন্দ্যোপাধ্যায়, নুসরত, সায়ন্তিকা সহ টলিউডের শিল্পীদের। মূল মঞ্চে হাজির ছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, মেয়র ফিরহাদ হাকিম, মন্ত্রী অরূপ বিশ্বাস, রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী সহ শীর্ষ আমলারা। রাজ্যের অন্যান্য মন্ত্রী এবং বিধায়করা বসেছিলেন পাশের একটি মঞ্চে।

    প্রতিবারের মতো এবারও রেড রোড কার্নিভালে বিভিন্ন পুজো কমিটি তাদের শিল্প প্রদর্শনীর নমুনা তুলে ধরে। ছিল মণ্ডপের রেপ্লিকা এবং প্রতিমা। আলিপুর বডিগার্ড লাইন পুজো কমিটির হয়ে মুখ্যমন্ত্রীর সামনে নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। হিন্দুস্থান পার্কের পক্ষ থেকে শিল্পীদের সঙ্গে নাচতে দেখা যায় মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে। নিউ আলিপুর সুরুচি সংঘের হয়ে নৃত্য পরিবেশন করেন ভিনদেশী শিল্পীরা। রামমোহন সম্মিলনীর হয়ে কার্নিভালে অংশ নিয়েছিলেন তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ।
  • Link to this news (এই সময়)