• ফের মুর্শিদাবাদ! সালারের পর বহরমপুরে তৃণমূল কর্মীকে লক্ষ্য করে পর পর গুলি, ঘটনাস্থলে মৃত্যু
    আনন্দবাজার | ১৬ অক্টোবর ২০২৪
  • সালারের পর এ বার মুর্শিদাবাদের বহরমপুরে খুন হয়ে গেলেন এক তৃণমূল কর্মী। বুধবার প্রাতর্ভ্রমণে বেরিয়েছিলেন তিনি। অভিযোগ, সে সময়ই তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়ে দুষ্কৃতীরা। পর পর সাতটি গুলিতে ঝাঁঝরা হয়ে যায় ওই তৃণমূল কর্মীর দেহ। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

    ঘটনাটি ঘটেছে বহরমপুরের রাধার ঘাট ১ গ্রাম পঞ্চায়েত এলাকায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রোজকার মতো বুধবার প্রাতর্ভ্রমণে বেরিয়েছিলেন বহরমপুরের নাথপাড়া এলাকার বাসিন্দা প্রদীপ দত্ত। দীর্ঘ দিন ধরে ওই এলাকার বাজারে তাঁর একটি প্লাইউড ও কাচের দোকান রয়েছে। ব্যবসায়ী হিসেবে বেশ পরিচিত তিনি। এলাকায় প্রদীপ এক জন তৃণমূল কর্মী হিসাবেই পরিচিত। বুধবার ভোর ৬টা নাগাদ বাড়ি ফেরার পথে আচমকাই ওই তৃণমূল কর্মীর পথ আটকায় দুষ্কৃতীরা। বাইকে করে এসেছিল তারা। কিছু বুঝে ওঠার আগেই তৃণমূল কর্মীকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। গুলি লাগার পর পালানোর চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু পারেননি। দুষ্কৃতীরা আবার গুলি চালায়। পর পর সাতটি গুলি চালিয়ে এলাকা ছাড়ে তারা।

    গুলির শব্দ শুনে ছুটে আসেন স্থানীয়েরা। তাঁরা দেখেন, ক্ষেতের ধারে রক্তাক্ত অবস্থায় পড়ে রয়েছেন ওই তৃণমূল কর্মী। উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। খবর পেয়ে ঘটনাস্থলে এসেছে বহরমপুর থানার পুলিশ। কে বা কারা হামলা চালালেন, তা এখনও স্পষ্ট নয়। দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হচ্ছে বলে পুলিশ সূত্রে খবর। এই হামলার নেপথ্যে ব্যক্তিগত কোনও শত্রুতা রয়েছে না কি রাজনৈতিক কারণ, তা খতিয়ে দেখা হবে বলে পুলিশ সূত্রে খবর। ইতিমধ্যেই এলাকার সমস্ত সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে দুষ্কৃতীদের শনাক্ত করার চেষ্টা করছেন তদন্তকারীরা।

    ঘটনার প্রত্যক্ষদর্শী মন্টু দেবনাথ বলেন, ‘‘আমরা তখন সবে চা খেতে বসেছি। হঠাৎ করে শব্দ পেলাম। প্রথমে ভেবেছিলাম চকলেট বোমার শব্দ। পরে মহিলাদের চিৎকার শুনে ছুটে যাই। ঘটনাস্থলে গিয়ে দেখি প্রদীপ রাস্তায় পড়ে আছেন।’’ কয়েক জন স্থানীয় মহিলার দাবি, একটি বাইকে করে তিন জন দুষ্কৃতী এসে প্রদীপকে খুব কাছ থেকে কয়েক রাউন্ড গুলি করে। তার পর পাশের একটি বড় রাস্তা ধরে পালিয়ে যায়। মুর্শিদাবাদ পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার মাজিদ ইকবাল জানান, এলাকার অনেকের সঙ্গে কথা বলে খুনের সময়কার পরিস্থিতি জানার চেষ্টা চলছে। কী কারণে খুন খতিয়ে দেখছে পুলিশ।

    উল্লেখ্য, গত সোমবার রাতে মুর্শিদাবাদের সালারে বোমাবাজির ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় আলাই শেখ নামে এক তৃণমূল কর্মী খুন হন। ইতিমধ্যেই এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ।

  • Link to this news (আনন্দবাজার)