• বিজেপি সাংসদের হাতে আক্রান্ত স্বামীজি, টেলিফোনে কথা বলে আশ্বস্ত করলেন মমতা‌
    হিন্দুস্তান টাইমস | ১৬ অক্টোবর ২০২৪
  • বিজেপির রাজ্যসভার সাংসদ অনন্ত মহারাজের হাতে নিগৃহীত হন সিতাই রামকৃষ্ণ বিবেকানন্দ সেবাশ্রমের মহারাজ স্বামী বিজ্ঞানানন্দ বলে অভিযোগ। আর এই কারণে তাঁর সঙ্গে টেলিফোনে কথা বললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বুধবার মুখ্যমন্ত্রীর নির্দেশে সিতাই রামকৃষ্ণ সেবাশ্রমে যান উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। সেখানে সন্ন্যাসীর সঙ্গে কথা বলেন উদয়ন গুহ। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলিয়ে দেন উদয়ন। মমতা বন্দ্যোপাধ্যায় টেলিফোনে তাঁকে জানান, সবসময় তিনি তাঁর পাশে থাকবেন। আর এতেই নিশ্চিন্তবোধ করেন মহারাজ স্বামী বিজ্ঞানানন্দ।

    এদিন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ সিতাই রামকৃষ্ণ বিবেকানন্দ সেবাশ্রমে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলিয়ে দেন আশ্রমের স্বামীজিকে। টেলিফোনে মুখ্যমন্ত্রী স্বামীজিকে প্রণাম জানানোর পাশাপাশি কোচবিহার আসলে তিনি স্বামীজীর সঙ্গে দেখা করবেন বলেও জানান। মুখ্যমন্ত্রী আশ্রমে স্বামীজিকে জানান এই ঘটনার পর আরও যদি কোনও অসুবিধা হয় তাহলে তিনি যেন মন্ত্রী উদয়ন গুহ এবং সাংসদ জগদীশ বসুনিয়াকে জানান। এবার সিতাই বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন আছে। তাই সেখানে যাওয়ার কথা আছে মুখ্যমন্ত্রীর। জেলা সফরে বেরিয়ে সিতাই পৌঁছে দেখা করতে পারেন স্বামীজির সঙ্গে।

    তবে সে বিষয়ে মুখ্যমন্ত্রী নিজে কিছু জানাননি। পাশাপাশি এই ঘটনার পর মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে স্বামীজির জন্য বেশ কিছু উপহার পাঠানো হয়। টেলিফোনে স্বামীজি মুখ্যমন্ত্রীকে জানান তিনি যে উপহার পাঠিয়েছেন তা বৃহস্পতিবার প্রসাদ হিসেবে তিনি গ্রামবাসীদের মধ্যে বিলি করবেন। টেলিফোনে মুখ্যমন্ত্রী স্বামীজিকে বলেন, ‘‌আপনার উপর এরকম আক্রমণ হয়েছে সেটা জানতে পেরে আমার খুব খারাপ লেগেছে। আমি টিভিতে সেদিন ঘটনাটি দেখছিলাম। উদয়নকে সেদিনই বলেছিলাম, তুমি যাও।’‌ এই কথা শুনে স্বামীজি আশ্বস্তবোধ করেন। বিজেপির রাজ্যসভার সাংসদের বিরুদ্ধে ওঠা এমন অভিযোগে শোরগোল পড়ে গিয়েছে।

    মুখ্যমন্ত্রীর কথা শুনে উত্তরও দেন স্বামীজি। সিতাই রামকৃষ্ণ বিবেকানন্দ সেবাশ্রমের মহারাজ স্বামী বিজ্ঞানানন্দ বলেন, ‘‌আপনার প্রেরিত ভিক্ষা আমি পেয়েছি মা।’‌ মমতা বন্দ্যোপাধ্যায় তখন বলেন, ‘‌এটা ভিক্ষা বলবেন না। এটা আমাদের প্রণাম।’‌ স্বামীজি তখন জানান, ‘‌আগামীকাল প্রসাদ তৈরি করে সকল গ্রামবাসীকে দেব।’‌ সব কথা শেষে মমতা বন্দ্যোপাধ্যায় স্বামীজিকে বলেন, ‘‌আপনি আমার প্রণাম নেবেন। ভাল থাকবেন। আমি ওখানে গেলে, আপনার সঙ্গে অবশ্যই দেখা করব। কোনও সমস্যা হলে উদয়ন তো আছেই। ওঁকে জানাবেন।’‌ রবিবার রামকৃষ্ণ বিবেকানন্দ সেবাশ্রম মঠে যান অনন্ত মহারাজ। তাঁর সঙ্গে স্থানীয় কয়েকজন ছিলেন। আশ্রমে একা ছিলেন স্বামী বিজ্ঞানানন্দ। দু’‌জনের মধ্যে আলোচনা চলাকালীন মতানৈক্য শুরু হয়। তখনই সন্ন্যাসীকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন অনন্ত মহারাজ এবং মারধর করেন বলে অভিযোগ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)