• আর জি কর দুর্নীতিতে ‘জড়িত’রা এখনও পদে বহাল কেন? স্বাস্থ্যসচিবকে প্রশ্ন সিবিআইয়ের
    প্রতিদিন | ১৭ অক্টোবর ২০২৪
  • অর্ণব আইচ: চিকিৎসককে ধর্ষণ ও খুনকে কেন্দ্র করে শিরোনামে উঠে এসেছে আর জি করের আর্থিক দুর্নীতির অভিযোগ। তাতে জড়িত থাকার অভিযোগ উঠেছে একাধিক প্রভাবশালী চিকিৎসকের বিরুদ্ধে। এই ইস্যুতে এবার স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে চিঠি পাঠাল সিবিআই। সূত্রের খবর জানতে চাওয়া হয়েছে, দুর্নীতিতে জড়িতরা কেন এখনও পদে বহাল।

    আর জি কর কাণ্ডে তোলপাড় বাংলা। চিকিৎসকের হত্যাকাণ্ডর রেশ ধরে সামনে এসেছে নানা দুর্নীতির অভিযোগ। অভিযোগ, স্বাস্থ‌্যভবন ও কলেজ কাউন্সিলের অনুমতি ছাড়াই ফুড স্টল, কাফে, ক‌্যান্টিন, সুলভ কমপ্লেক্স তৈরির জন‌্য টেন্ডার দেওয়া হত। তিনজন বিশেষ ব‌্যবসায়ীই এই প্রত্যেকটি ‘বেআইনি’ টেন্ডার পেতেন। তাঁদের একেকজনকে কয়েক কোটি টাকার বরাত দেওয়া হত। ফিনান্স ও অ‌্যাকাউন্ট অফিসারদের কিছু না জানিয়েই এই বরাতগুলি দেওয়া হত। বিদ্যুৎ ও অন‌্যান‌্য কাজ করানো হত পূর্ত দপ্তরকে না জানিয়েই। ডাক্তারি শিক্ষার তহবিল নয়ছয়ের অভিযোগও উঠেছে। এছাড়াও বিস্তর অভিযোগ রয়েছে। রয়েছে থ্রেট কালচারের অভিযোগও।

    দুর্নীতি থেকে থ্রেট কালচার, সবেতেই নাম জড়িয়েছে চিকিৎসক-সহ একাধিক জনের। কিন্তু অভিযুক্তদের অধিকাংশই এখনও পদে বহাল বলেই খবর। এই ইস্যুতেই এবার নারায়ণস্বরূপ নিগমকে চিঠি দিল সিবিআই। তাতে দাবি করা হয়েছে, আর্থিক দুর্নীতিতে চিকিৎসক দেবাশিস সোমের যে যোগ রয়েছে তার প্রমাণ মিলেছে। এছাড়া চিঠিতে নাম রয়েছে ডাঃ সুজাতা ঘোষের। শোনা যাচ্ছে, অভিযুক্তদের কেন এখনও বহাল রাখা হয়েছে, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। পাশাপাশি থ্রেট কালচারে জড়িতদের বিরুদ্ধে স্বাস্থ্য দপ্তরকে পদক্ষেপের আর্জি জানানো হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)