• ভারত–বাংলাদেশ সীমান্তে তরুণীর শ্লীলতাহানি, গ্রেফতার দু’‌জন, তাদের পরিচয় কী?‌
    হিন্দুস্তান টাইমস | ১৭ অক্টোবর ২০২৪
  • বসিরহাটের ভারত–বাংলাদেশ সীমান্ত। এখানেই তরুণীর শ্লীলতাহানি করার অভিযোগ উঠল ভিলেজ পুলিশ এবং সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে। শুধু তাই নয়, রীতিমতো ভয় দেখিয়ে ৯৩ হাজার টাকা ছিনিয়ে নেয় তারা বলেও অভিযোগ। নির্যাতিতার অভিযোগের ভিত্তিতে অভিযুক্তদের গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু সিভিক ভলান্টিয়ার বা ভিলেজ পুলিশ এতকিছুর পরও পাল্টাচ্ছে না। কবে এদের সুমতি হবে?‌ উঠছে প্রশ্ন। বেঙ্গালুরু থেকে এখানে এসেছিলেন বাবা ও মেয়ে। তারপর স্বরূপনগর সীমান্ত দিয়ে বাংলাদেশ যাচ্ছিলেন। তখনই এমন কাণ্ড ঘটেছে বলে অভিযোগ।

    এদিকে ওই তরুণীর শ্লীলতাহানি করার পাশাপাশি ৯৩ হাজার টাকা কেড়ে নেওয়ার অভিযোগ উঠেছে। তার জেরে স্বরূপনগর থানার অন্তর্গত এক ভিলেজ পুলিস এবং এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করা হয়েছে। স্বরূপনগর থানার এক ভিলেজ পুলিশ এবং এক সিভিক ভলেন্টিয়ার যৌথভাবে ওই তরুণীকে শ্লীলতাহানি করে বলে অভিযোগ। আর তার সঙ্গেই তারা বাবা–মেয়ের কাছ থেকে জোর করে নগদ ৪৬ হাজার টাকা এবং ফোন পে করিয়ে ৪৭ হাজার মোট ৯৩ হাজার টাকা হাতিয়ে নেয়। এই অভিযোগ থানায় দায়ের হতেই স্বরূপনগর থানার পুলিশ তাদের দু’‌জনকে গ্রেফতার করে।

    অন্যদিকে বসিরহাটের স্বরূপনগর থানার অন্তর্গত হাকিমপুর বিথারী–হাকিমপুর গ্রাম পঞ্চায়েতের অধীনে স্বরূপদহ সীমান্ত। এখানে সোমবার রাতে ২৩ বছরের তরণী তাঁর বাবার সঙ্গে সীমান্ত এলাকা দিয়ে যাচ্ছিলেন। তাঁরা আসলে কর্ণাটকের বাসিন্দা। তখন কর্তব্যরত ভিলেজ পুলিশ এবং সিভিক ভলান্টিয়ার তাঁদের কাছে কাগজপত্র দেখতে চান। তাঁরা দেখাতে পারেননি বলেই ওই দু’‌জনের দাবি। যদিও কাগজপত্র দেখানো হয়েছিল বলে বাবা ও মেয়ের পাল্টা দাবি। এমন পরিস্থিতি তৈরি করে ওই তরুণী ও তাঁর বাবার কাছে মোটা টাকা হাতিয়ে নেওয়া হয়। ওই তরুণীর শ্লীলতাহানি করা হয়। আর তাঁর বাবারে মারধর করা হয় বলে অভিযোগ উঠেছে।

    এছাড়া এই ঘটনার পর তরুণী ও তার বাবা স্থানীয় মানুষজনকে বিষয়টি জানান। তার পর তাঁদের সহযোগিতায় তাঁরা ওই দুই পুলিশ কর্মীর বিরুদ্ধে স্বরূপনগর থানায় অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে পুলিশ তাদের গ্রেফতার করে ফেলে। আজ ওই দুই পুলিশ কর্মীকে বসিরহাট মহকুমা আদালতে তোলা হয়। এই ঘটনাকে কেন্দ্র করে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। কেন এমন আচরণ করলেন সিভিক ভলান্টিয়ার এবং ভিলেজ পুলিশ?‌ সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়?‌ তদন্ত শুরু করেছে স্বরূপনগর থানার পুলিশ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)