• প্রতিবাদী ব্যাজ পরে পুজো কার্নিভালে আটক ডাক্তার, ছাড়া পেয়ে একই ফর্মে তপোব্রত
    হিন্দুস্তান টাইমস | ১৭ অক্টোবর ২০২৪
  • দুর্গাপুজো কার্নিভালের মেডিক্যাল ক্যাম্পে কর্মরত অবস্থায় ‘‌উই ওয়ান্ট জাস্টিস’‌ স্লোগান দেওয়া ব্যাজ পরেছিলেন কলকাতা পুরসভার মেডিক্যাল অফিসার তপোব্রত রায়। তার জেরে তাঁকে আটক করা হয়। ডিউটি করার সময় প্রতিবাদী ব্যাজ পরেছিলেন তপোব্রত। মঙ্গলবার তাঁকে আটক করে ময়দান থানা। এই ঘটনায় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন দাবি করেন, আটক চিকিৎসককে সসম্মানে মুক্তি দিতে হবে। তারপর ওই চিকিৎসককে মুক্তি দেয় পুলিশ। আর মুক্তি পেয়েই ছুটে যান জুনিয়র ডাক্তারদের অনশন মঞ্চে। বুধবার গেলেন কর্মক্ষেত্র কলকাতা পুরসভায়। এভাবেই প্রমাণ করলেন তিনি মাথানত করেননি। তাই তো আজও বুকে লাগানো ব্যাজে লেখা, ‘‌উই ওয়ান্ট জাস্টিস।’‌

    এদিকে তপোব্রত রায় কলকাতা পুরসভার মেডিক্যাল টিমের সদস্য। তাঁর জামায় লেখা ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস’ ব্যাজ। কার্নিভালে এমন স্লোগান থেকে প্রতিবাদের আশঙ্কায় তাঁকে আটক করা হয়েছিল। তার প্রতিবাদে সরব হন জুনিয়র ডাক্তাররা। তপোব্রত রায় ‘‌শিরদাঁড়া বিক্রি নেই’‌ লেখা টি–শার্ট পরে ছিলেন। তাই পুলিশ তাঁকে আটক করে নিয়ে যায়। পুলিশের কাছে তপোব্রত দাবি করেন, এই টি–শার্ট তাঁর আগের কেনা। কিন্তু বুকে লাগানো ব্যাজ, সেটা তো আগের নয়। তখন তিনি জানান, জুনিয়র ডাক্তারদের পাশে আছেন তিনি। তাই ওটা পরেছেন। তবে এবার দেখা গেল, তপোব্রত রায়ের মতো কলকাতা পুরসভার অন্যান্য ডাক্তারদের বুকেও ‘‌উই ডিমান্ড জাস্টিস’‌ লেখা ব্যাজ। আর তা পরেই পুরসভার বৈঠক করলেন চিকিৎসকরা।

    অন্যদিকে সন্ধ্যা পৌনে ৮টা নাগাদ তপোব্রত রায়কে মুক্তি দেয় পুলিশ। তপোব্রত রায়ের দাবি, বিক্ষোভের জেরে চাপে মুক্তি দিল পুলিশ। আর এবার কলকাতা পুরসভার কিছু অফিসার দাবি তুললেন, তপোব্রতকে আটক করার জন্য দুঃখপ্রকাশ করতে হবে পুলিশকে। পুলিশ যাতে দুঃখপ্রকাশ করে সেটার জন্য পদক্ষেপ করুক কলকাতা পুরসভা। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পুলিশ দুঃখপ্রকাশ না করলে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দেন চিকিৎসকরা। গত ৫ অক্টোবর থেকে ডোরিনা ক্রসিংয়ে ‘আমরণ অনশনে’ বসেছেন জুনিয়র ডাক্তাররা। তাঁদের পক্ষ থেকে ১০টি দাবি তোলা হয়েছে। যার মধ্যে ৭টি মেনে নেয় সরকার।

    এছাড়া কলকাতা পুরসভার ডাক্তারকে আটক করার জেরে কড়া ভাষায় নিন্দা করে বিবৃতি দেয় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের রাজ্য শাখা। বিবৃতিতে লেখা হয়, আইএমএ’‌র ডাকে প্রতীকী অনশন সমর্থন করলেও তিনি নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছিলেন। কলকাতা পুলিশের এই আচরণের তীব্র নিন্দা করা হচ্ছে। মঙ্গলবার অনশনকারীদের পাশে দাঁড়িয়ে ১২ ঘণ্টার অনশন কর্মসূচি পালন করছে আইএমএ। সেই কর্মসূচিতে যুক্ত ছিলেন তপোব্রত রায়। আর তাই ব্যাজ পরে কার্নিভালে গিয়ে ছিলেন তপোব্রত রায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)