• ‘আমরাই করব জয়’-থিমে চমক কিসমত শিবরামনগরের ঋষি বঙ্কিমচন্দ্র স্মৃতি সঙ্ঘের
    বর্তমান | ১৭ অক্টোবর ২০২৪
  • সংবাদদাতা, হলদিয়া: কোজাগরী লক্ষ্মীপুজোয় নারী নির্যাতন, নারী পাচার, বাল্যবিবাহ, কন্যাভ্রুণ হত্যা, পণ প্রথার বিরুদ্ধে সোচ্চার হওয়ার বার্তা দিয়েছে হলদিয়ার কিসমত শিবরামনগরের ঋষি বঙ্কিমচন্দ্র স্মৃতি সঙ্ঘ। শুধু লক্ষ্মী মেয়ে নয়, সমাজে মেয়েদের প্রতিবাদী সত্ত্বার জয় হোক, পুজো মণ্ডপে এই বার্তা তুলে ধরা হচ্ছে। পূর্ব মেদিনীপুর বাল্যবিবাহের জন্য এখনও শীর্ষে। সেই কারণে মণ্ডপেই সচেতনতা শিবির করছে তারা। মণ্ডপজুড়ে মডেলের মাধ্যমে সমস্যাগুলি জীবন্ত করে তুলে ধরা হয়েছে। পুজোর থিমের নামকরণ হয়েছে ‘আমরাই করব জয়’। 

    ক্লাবের অন্যতম কর্তা রাজেশ শাসমল বলেন, কোজাগরী লক্ষ্মীপুজো এই গ্রামে চার দিনের শারদোৎসবের মতো। ৪৮তম বর্ষে ঋষি বঙ্কিমের পুজোর বাজেট সাড়ে ৩লক্ষ টাকা। মণ্ডপ গড়েছেন শিল্পী দেবপ্রসাদ কুইতি। ৪০ ফুটের উঁচু মণ্ডপ বাস্তবিকই হয়ে উঠেছে নারী নির্যাতনের এক প্রতিবাদের মঞ্চ। প্রতিমার হাতে লক্ষ্মীর ঝাঁপির বদলে পৃথিবী আকৃতির গোলক রয়েছে। আর চালচিত্রজুড়েও নারীদের আর্তনাদের নানা চিত্রকল্প। সেখানে লেখা রয়েছে মুক্তি চাই। প্রতিমা শিল্পী দুর্গাচকের কৃষ্ণপ্রসাদ পাল। কোজাগরী লক্ষ্মীপুজোয় প্রতিবছরই থিমের মণ্ডপসজ্জায় শহর হলদিয়াকে টেক্কা দেয় হলদিয়ার ‘লক্ষ্মীগ্রাম’ কিসমত শিবরামনগর ও চাউলখোলা। এবারও কোজাগরী লক্ষ্মীপুজো দেখতে বুধবার সন্ধ্যা থেকে বাঁধভাঙা ভিড়ে কার্যত প্লাবিত হয় লক্ষ্মীগ্রাম। আকাশে মেঘের ঘনঘটা উপেক্ষা করেই পথে নামলেন মানুষ। শহর হলদিয়া যেন এদিন থিমের লক্ষ্মীপুজোর মণ্ডপ ও নানা ধরনের প্রতিমা দেখার টানে কার্যত হুমড়ি খেয়ে পড়ে গ্রামে। দুই গ্রামের এক দেড় কিলোমিটার রাস্তার দু’পাশে ১০-১২টি ক্লাবের বিগ বাজেটের লক্ষ্মীপুজো এবার গত এক দশকের মধ্যে অন্যতম সেরা লক্ষ্মীপুজো মানছেন দর্শনার্থীরাই। গতবছর সবার নজর কেড়েছিল ঋষি বঙ্কিমের ‘চন্দ্রযান-তিন’। এবছরও তারা সময় উপযোগী মণ্ডপ গড়ে টানছে দর্শনার্থীদের।

    পুজোর সম্পাদক ভাশ্বৎসুন্দর বেরা ও সভাপতি সনাতন দোলাই বলেন, আতশবাজি সহকারে বুধবার রাতে পুজোর ঘট উত্তোলন হয়। পাশাপাশি উদ্বোধনী মঞ্চে ডেঙ্গু প্রতিরোধে শতাধিক গরিব মানুষকে মশারি বিলি করা হয়েছে। বৃহস্পতিবার সকালে গ্রামে বাড়ি বাড়ি ভোগের খিচুড়ি বিলি করা হবে। বিকেল ৩টে নাগাদ বসে আঁকো প্রতিযোগিতা এবং সন্ধ্যায় পুরনো দিনের বাংলা গানের অনুষ্ঠান রয়েছে। ১৮ অক্টোবর সকাল ১০টায় রক্তদান শিবির, বিকেলে ক্যুইজ প্রতিযোগিতা এবং সন্ধ্যায় বিশেষ চাহিদাসম্পন্ন পড়ুয়াদের নতুন জামা দেওয়া হবে।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)