• শব্দ দানবের বিরুদ্ধে অভিযান শুরু, ‘আঁতুড়ঘর’ এগরায় বাজেয়াপ্ত বহু বাজি 
    বর্তমান | ১৭ অক্টোবর ২০২৪
  • সংবাদদাতা, কাঁথি: বছর দেড়েক আগে এগরা থানার খাদিকুল গ্রামে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে ঝলসে ১১জনের মৃত্যুর ঘটনার স্মৃতি এখনও এলাকার মানুষের মনে দগদগে হয়ে রয়েছে। সেই এগরা এলাকায় দীপাবলির আগে শব্দবাজির বিরুদ্ধে অভিযানে নেমে বড়সড় সাফল্য পেল পুলিস। মঙ্গলবার রাতে এগরার তাজপুরের গৌরপাহাড়ী বাসস্টপ সংলগ্ন এলাকায় এক ব্যক্তির গোউাউনে অভিযান চালিয়ে তিন লক্ষাধিক টাকার শব্দবাজি বাজেয়াপ্ত করা হল। পাশাপাশি এই ঘটনায় ওই বাজি কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে। সব মিলিয়ে তিন কুইন্টালেরও বেশি শব্দবাজি বাজেয়াপ্ত করা হয়েছে বলে পুলিস জানিয়েছে। 

    গোপন সূত্রে পাওয়া খবর অনুযায়ী থানার আইসি অরুণকুমার খানের নেতৃত্বে বিশাল পুলিস বাহিনী অভিযান চালায়। সেখানে অভিযুক্ত অরবিন্দ ভুঁইয়ার গোডাউনে হানা দিয়ে ওই বিপুল পরিমাণ শব্দবাজি বাজেয়াপ্ত করা হয়। ওই বাজি কারবারিকে হাতেনাতে ধরা হয়। এই ঘটনায় আর কেউ যুক্ত রয়েছে কি না, তা জানার চেষ্টা করছে পুলিস। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এগরার নিমকবাড় গ্রামের বাসিন্দা অরবিন্দ গৌরপাহাড়ী এলাকায় একটি গ্রিলের দোকান চালাত। তার দোকান সংলগ্ন একটি গোডাউনে প্রচুর পরিমাণে শব্দবাজি মজুত করা রয়েছে বলে পুলিসের কাছে খবর আসে। পুলিস জানতে পেরেছে, দীপাবলি উপলক্ষ্যে বিভিন্ন জায়গায় শব্দবাজি সরবরাহ করার জন্য বাইরে থেকে এনে এখানে মজুত করেছিল অরবিন্দ। সে এভাবে বাজি মজুত রেখে দীর্ঘদিন ধরে কারবার চালাত এবং প্রতিবারই দীপাবলির আগে মোটা অঙ্কের টাকা মুনাফা করত বলে অভিযোগ। বুধবার অরবিন্দকে কাঁথি মহকুমা আদালতে তোলা হয়। বিচারক তার জামিন মঞ্জুর করেন বলে আদালত সূত্রে জানা গিয়েছে। আইসি বলেন, বেআইনি বাজি কারবার এবং নিষিদ্ধ শব্দবাজির বিরুদ্ধে লাগাতার অভিযান জারি থাকবে। 

    ২০২৩ সালের ১৬মে এগরার সাহাড়া পঞ্চায়েতের খাদিকুল গ্রামে ভানু বাগের বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ হয়। এলাকারই ১১জনের মৃত্যু হয়েছিল। তারপর নড়েচড়ে বসে পুলিস। ওই ঘটনায় পরিষ্কার হয়, এগরা থানার বিভিন্ন এলাকা যেন বেআইনি বাজি কারবারের ‘আঁতুড়ঘর’ হয়ে উঠেছে। তারপর থেকে থানা এলাকার কোথাও বেআইনি বাজি কারবার কিংবা তৈরির অভিযোগ পেলে অভিযান চালায় পুলিস। জেলা পুলিসের বক্তব্য, প্রতি বছরই উৎসবের মরশুমে অবৈধ বাজি কারখানায় অভিযান চালানো হয়। এবারও অভিযান চালানো হচ্ছে। - নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)