• ৩ মাস বন্ধ দুই বাংলার ট্রেন পরিষেবা
    বর্তমান | ১৭ অক্টোবর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা তিনমাস বন্ধ ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক ট্রেন পরিষেবা। ১৯ জুলাই থেকে দুই বাংলার মধ্যে যাত্রীবাহী ট্রেন ট্র্যাকে নামা বন্ধ হয়। সেইসময় থেকেই ওপারে শুরু হয় চরম রাজনৈতিক অস্থিরতা। তারপর বাংলাদেশে একের পর হিংসাত্মক ঘটনা ঘটেছে। জঙ্গি আন্দোলনের চাপে তৎকালীন প্রধানমন্ত্রী দেশ ছাড়তে বাধ্য হন। পরবর্তীকালে মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার দেশের শাসনভার নেয়। ফলে দু’দেশের মধ্যে ট্রেন যোগাযোগ ফের চালুর আশা জেগেছিল। কিন্তু এই বন্ধ রেল যোগাযোগ শীঘ্রই ফের চালু হবে না বলে আশঙ্কা করছেন পূর্ব রেলের শীর্ষ কর্তারা। 

    প্রসঙ্গত, কাঁটাতারের দু’পারের মধ্যে পূর্ব রেলের তরফে একজোড়া আন্তর্জাতিক ট্রেন পরিষেবা দেওয়া হয়। ট্রেন দুটি হল কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস এবং কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস। আগামী কাল, শুক্রবার পর্যন্ত এই ট্রেন দুটি বাতিল থাকবে। বাংলাদেশ সরকারের তরফে পূর্ব রেলকে অন্তত এমনই বার্তা দেওয়া হয়েছে। যদিও এমন ঘোষণা তারা ইতিমধ্যে বহুবারই করেছে। কিন্তু সেই নির্দিষ্ট দিনের পর ট্রেন দুটি চালু করার ব্যাপারে তারা সদিচ্ছা দেখায়নি। 

    এই প্রসঙ্গে পূর্ব রেলের এক কর্তা বলেন, দুই রাষ্ট্রের মধ্যে এই ট্রেন পরিষেবা শীঘ্রই চালু হওয়ার সম্ভাবনা নেই। কেননা, কূটনৈতিক স্তরে নয়াদিল্লির সঙ্গে ঢাকার 

    বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। শেখ হাসিনাকে ভারতে রাজনৈতিক আশ্রয়দানকে পড়শি দেশের বর্তমান শাসক পক্ষ ভালোভাবে নেয়নি। হাসিনাকে সেদেশে ফেরানোর দাবিতে মোদি সরকারের উপর প্রবল চাপও সৃষ্টি করছে ঢাকা। পুজোর মধ্যে পদ্মার ইলিশ রপ্তানি ঘিরেও অনিশ্চিয়তা তৈরি হয়। সব মিলিয়ে দুই বাংলার আর্থ-সামাজিক ও রাজনৈতিক সমীকরণ এখন ভিন্ন খাতেই বইছে। তার খেসারত দিতে হচ্ছে অসংখ্য রেলযাত্রীকেও।
  • Link to this news (বর্তমান)