• এবার কল্যাণী, ফের গঙ্গায় কুমিরের আতঙ্ক
    বর্তমান | ১৭ অক্টোবর ২০২৪
  • সংবাদদাতা, কল্যাণী: লক্ষ্মীপুজোর সকালে হঠাৎ হইচই। মোবাইল ক্যামেরা অন করে নদীর পাড়ে ভিড় জমিয়েছেন বাসিন্দারা। ‘ওই তো দেখা মিলেছে কুমিরের’— উৎসাহী জনতার চিৎকারে চড়া থেকে নেমে কুমির ততক্ষণে অগাধ জলে। কল্যাণী ব্লকের কাঁচরাপাড়া পঞ্চায়েতের চরজাজিরা এলাকায় ভাগীরথী নদীর চড়ে বুধবার দেখা মিলল বিশালাকৃতির এক কুমিরের। আতঙ্ক ছড়ানোর পাশাপাশি সকাল থেকে বহু উৎসাহী মানুষ ভিড় করেন ওই নদীর পাড়ে। চলে ফেসবুক লাইভ, রসাল জল্পনা।

    এর আগেও ২০২১ সালের নভেম্বর মাস নাগাদ ওই ব্লকের চাঁদুরিয়া-২ পঞ্চায়েতের সান্যালচর এলাকায় দেখা গিয়েছিল কুমির। সেবার বেশ কিছুদিন ধরেই সেখানে দেখা যায় কুমিরটি। বুধবার ফিরে এল সেই স্মৃতি। সকালে স্থানীয়রা নদীর চড়ে রোদ পোহাতে দেখেন একটি কুমিরকে। মুহূর্ত সেই দৃশ্য মোবাইল বন্দি করে ফেলেন কয়েকজন। কিছুক্ষণের মধ্যেই ভাইরাল হয়ে যায় সেটি। নদীর পাড়ে ভিড় জমাতে থাকেন আশপাশের মানুষ। কিছুটা আতঙ্কও ছড়ায়। তবে কুমির জলে নেমে যাওয়ার নতুন করে দেখা যায়নি।

    কাঁচরাপাড়া পঞ্চায়েতের প্রধান পঙ্কজ সিং বলেন, এলাকার বাসিন্দারা যাতে অযথা আতঙ্কিত না হয়ে পড়েন তার জন্য পঞ্চায়েতের পক্ষ থেকে প্রচার করা হচ্ছে। পাশাপাশি ব্লক প্রশাসন, কল্যাণী থানা ও বনদপ্তর বিষয়টির উপর নজর রাখছে। স্থানীয় বাসিন্দা নির্মল দেবনাথ বলেন, কুমির দেখে ভয় লাগাটাই স্বাভাবিক। বহু মানুষ কুমির দেখতে ও কুমিরের ছবি তুলতে নদীর পাড়ে ভিড় করে। যদিও কুমিরের ‘পরিচয়’ নিয়ে কেউ কেই সংশয় প্রকাশ করেছেন। কারণ এর আগে হাওড়া ও হুগলির গঙ্গায় কুমিরের দেখা মিলেছে বলে খবর পাওয়া যায়। পর জানা যায়, আদতে সেগুলি ছিল ঘড়িয়াল। তাই এবারে কল্যাণীতে যে প্রাণীটির দেখা মিলেছে, তা কুমির না কি ঘড়িয়াল সেই বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি নিয়ে বনদপ্তরের সঙ্গে যোগাযোগ করা হলে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। তবে স্থানীয় বাসিন্দাদের জটলায় দিনভর ঘুরেছে কুমিরের গল্প। সেটির আকার, আকৃতি, রঙের চুলচেরা বিশ্লেষণ চলছে। আবার অনেকেই হতাশ তার দেখা না পেয়ে।
  • Link to this news (বর্তমান)