• বর্ষা বিদায়ের পরও নিম্নচাপের ধাক্কা, দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?
    প্রতিদিন | ১৭ অক্টোবর ২০২৪
  • নিরুফা খাতুন: বর্ষা বিদায় নিয়েছে বঙ্গ থেকে। বাতাসে হিমেল হাওয়ার পরশ। কিন্তু বৃষ্টি ‘কাঁটা’ থাকছে এখনও। বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির সম্ভাবনার খবর শোনাল হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলায় স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা বেশি। তবে কোথাও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের পাঁচ জেলা ভিজতে পারে বৃষ্টিতে। বাকি জেলায় শুষ্ক আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

    বর্ষা বিদায়ের পর রাজ্যে শুষ্ক আবহাওয়া টের পাওয়া গেলেও এখনই বৃষ্টির হাত থেকে নিস্তার নেই। দক্ষিণবঙ্গ এখনই শুষ্ক আবহাওয়ার অস্তিত্ব টের পাওয়া যাবে। একের পর এক নিম্নচাপ ঘনিয়েছে বঙ্গোপসাগরে। দখিনা বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। এদিকে, শুক্রবার রাতের মধ্যে সমুদ্রে জলোচ্ছ্বাসের সম্ভাবনা। দেড় মিটার পর্যন্তও বাড়তে পারে ঢেউয়ের উচ্চতা। সর্তকবার্তা দিল আলিপুর আবহাওয়া দপ্তরের।

    এদিকে, উত্তরবঙ্গে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ? এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায় শুষ্ক আবহাওয়া। হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ চেন্নাই উপকূলের দিকে রয়েছে। আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে আগামী সপ্তাহে, যা ওড়িশা অন্ধ্র উপকূলে প্রভাব বিস্তার করবে।সুস্পষ্ট নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ পরিণত হয়েছে। আজ তার শক্তি আরও বাড়বে। এর অভিমুখ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে তামিলনাড়ু এবং পন্ডিচেরি উপকূল। চেন্নাইয়ের কাছাকাছি শুক্রবার সকালে এটি স্থলভাগে প্রবেশ করবে। উত্তর বাংলাদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত, অন্ধ্রপ্রদেশ উপকূলের পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ অসমে রয়েছে আরও এক ঘূর্ণাবর্ত।

    শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। রবিবার থেকে শুষ্ক আবহাওয়ার সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কমে যাবে। উত্তরবঙ্গের তিন জেলা ? উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহে আবহাওয়ার পরিবর্তন হয়ে শুষ্কতার আমেজ টের পাবেন বাসিন্দারা। ধীরে ধীরে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও শুষ্ক আবহাওয়া। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে।

    কলকাতায় আজ দুপুর-বিকেলের মধ্যে দু, এক পশলা বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা থাকবে। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের সামান্য নিচে। সকালে মনোরম আবহাওয়া। বেলা বাড়লে মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৪ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩৮.২ মিলিমিটার।
  • Link to this news (প্রতিদিন)