• নবান্ন বনাম জুনিয়র ডাক্তার স্নায়ুযুদ্ধ আর কত দিন। তৃণমূলের বিজয়া সম্মিলনী। দিনভর আর কী নজরে
    আনন্দবাজার | ১৭ অক্টোবর ২০২৪
  • নবান্ন বনাম জুনিয়র ডাক্তারদের স্নায়ুযুদ্ধ থামার কোনও নামই নেই! ১০ দফা দাবিতে গত ৫ অক্টোবর থেকে ধর্মতলার মঞ্চে ‘আমরণ অনশন’ করছেন জুনিয়র ডাক্তারেরা। সমাধানসূত্র খুঁজতে রাজ্য সরকারের তরফ মুখ্যসচিব মনোজ পন্থ এক বার আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন বটে, কিন্তু তা ‘নিষ্ফল’ হয়েছে বলে দাবি জুনিয়র ডাক্তারদের। স্বাস্থ্য ভবনে সেই বৈঠকের পর তাঁরা যা দাবি করেছিলেন, সেখান থেকে জল্পনা তৈরি হয়েছিল, পুজোর পর অচলাবস্থা কাটাতে ফের উদ্যোগী হতে পারে রাজ্য। কিন্তু বুধবার রাত পর্যন্ত সে রকম কোনও সম্ভাবনা তৈরি হয়নি। স্নায়ুযুদ্ধ আর কত দিন চলবে, তা নিয়ে জল্পনা থেকেই যাচ্ছে। আজ সরকারের তরফে জুনিয়র ডাক্তারদের কোনও বার্তা দেওয়া হয় কি না, সে দিকে নজর থাকবে।

    জুনিয়র ডাক্তারদের ‘আমরণ অনশন’ কর্মসূচি আজ ১৩ দিনে পড়ল। কলকাতা এবং শিলিগুড়ি— দুই জায়গাতেই একাধিক জুনিয়র ডাক্তার অসুস্থ হয়ে পড়েছেন অনশনের কারণে। ধর্মতলার অনশনমঞ্চের চার জন এবং শিলিগুড়ির অনশনমঞ্চের দু’জন হাসপাতালে ভর্তি। আপাতত কলকাতা ও জেলা মিলিয়ে আট জন ‘আমরণ অনশন’ চালিয়ে যাচ্ছেন। তাঁদের মধ্যে ধর্মতলায় স্নিগ্ধা হাজরা, সায়ন্তনী ঘোষ হাজরা এবং অর্ণব মুখোপাধ্যায় একেবারে প্রথম দিন থেকে অনশনে বসে রয়েছেন। সময়ের সঙ্গে সঙ্গে ক্রমেই দুর্বল হচ্ছে তাঁদের শরীর। শুধুমাত্র জল খেয়েই দিন কাটাচ্ছেন তাঁরা। উদ্বেগ রয়েছে তাঁদের রক্তে সিবিজির মাত্রা নিয়েও। যদিও মনোবল অটুট স্নিগ্ধা, অর্ণব, সায়ন্তনীদের। তাঁদের সঙ্গে ‘আমরণ অনশনে’ রয়েছেন পরিচয় পণ্ডা, আলোলিকা ঘোড়ুই, রুমেলিকা কুমার এবং স্পন্দন চৌধুরী। পরিচয় ও আলোলিকা ১১ অক্টোবর থেকে অনশনে রয়েছেন। রুমেলিকা ও স্পন্দন রয়েছেন মঙ্গলবার বিকেল থেকে। শিলিগুড়িতে আপাতত ‘আমরণ অনশনে’ রয়েছেন সন্দীপ মণ্ডল। অনশনের জন্য কমবেশি শারীরিক দুর্বলতা রয়েছে সকলেরই। আজ তাঁদের শারীরিক পরিস্থিতি কেমন তাকে, নজর থাকবে সে দিকে।

    দুর্গাপুজো মিটতেই জেলায় জেলায় বিজায় সম্মিলনী শুরু হচ্ছে শাসক দলের। আজ কলকাতা এবং চার জেলার আটটি অঞ্চলে বিজয়া সম্মিলনী করছে তৃণমূল। বেহালা পূর্বের ১৪২ নম্বর ওয়ার্ড এবং বেহালা পশ্চিমের ১৩২ নম্বর ওয়ার্ডে আয়োজিত হবে বিজয়ার কর্মসূচি। দুই জায়গাতেই বক্তা হিসাবে থাকছেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের অন্যতম মহিলা মুখ শশী পাঁজা। এ ছাড়া উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর-টিটাগড় এবং মিনাখাঁ-১, বীরভূমের মুরারই-১ এবং মুরারই-২, পশ্চিম বর্ধমানের রানিগঞ্জ শহর এবং পূর্ব বর্ধমানের কালনা-১ ব্লকে হবে বিজয়া সম্মিলনী। ব্যারাকপুর-টিটাগড়ে বিজয়া সম্মিলনীতে বক্তার তালিকায় রয়েছে বিধায়ক রাজ চক্রবর্তী এবং তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের নাম। মিনাখাঁ-১ ব্লকে থাকবেন কোহিনুর মজুমদার। কালনা-১ ব্লকে থাকবেন সুদীপ রাহা। রানিগঞ্জে থাকবেন বিবেক গুপ্ত।

    বুধবার বিকেলে ঝড়বৃষ্টি হয়েছে কলকাতায়। লক্ষ্মীপুজোর মধ্যেই বৃষ্টিতে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। বাংলা থেকে বর্ষা বিদায় নিলেও স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে এই বৃষ্টি, দাবি আবহবিদদের। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ রয়েছে। যার প্রভাবে তামিলনাড়ু এবং সংলগ্ন এলাকায় বৃষ্টি চলছে। তার পরোক্ষ প্রভাব পড়ছে বাংলাতেও। কলকাতার ধর্মতলায় আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বিচার, নিরাপত্তা-সহ একাধিক দাবিতে জুনিয়র ডাক্তারেরা অনশনে বসেছেন। বুধবারের বৃষ্টিতে সেই অনশনমঞ্চে সমস্যায় পড়েছিলেন ডাক্তারেরা। আজও কি বৃষ্টি হবে? আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

    মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী তথা এনসিপি নেতা বাবা সিদ্দিকিকে গত ১২ অক্টোবর গুলি করে খুন করা হয়েছে। তিন দুষ্কৃতী তাঁকে লক্ষ্য করে গুলি চালায়। দু’জনকে গ্রেফতার করা গেলেও এক জন এখনও পলাতক। এই ঘটনায় দুই আততায়ী-সহ মোট চার জনকে এখনও পর্যন্ত গ্রেফতার করেছে মুম্বই পুলিশ। তদন্ত চলছে। কী ভাবে খুনের ছক কষা হয়েছিল, ধীরে ধীরে রহস্যের জট খুলছেন তদন্তকারীরা। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

  • Link to this news (আনন্দবাজার)