• আসন ধরে রাখতে মরিয়া, উপভোটে প্রার্থী ঘোষণার আগেই দেওয়াল লিখন শুরু তৃণমূলের
    হিন্দুস্তান টাইমস | ১৭ অক্টোবর ২০২৪
  • আগামী ১৩ নভেম্বর রাজ্যের ৬ টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। আরজি কর আবহে এই উপ নির্বাচন শাসক এবং বিরোধী উভয় দলের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। অনেকে মনে করছেন এই নির্বাচন থেকেই ২০২৬-এর বিধানসভা ভোটের ইঙ্গিত পাওয়া যেতে পারে। তবে আরজি কর পরিস্থিতিতে শাসক দল কিছুটা ব্যাকফুটে চলে গেলেও উপনির্বাচনে সবগুলি আসনে জয় পেতে মরিয়া। ইতিমধ্যে দলের নেতা কর্মীদের এই উপনির্বাচন উপলক্ষে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিয়েছেন তৃণমূল নেতৃত্ব। আর উপভোটের দিনক্ষণ ঘোষণা হতেই দেওয়াল লিখন শুরু করে দিল তৃণমূল কংগ্রেস।

    রাজ্যের যে ৬টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন রয়েছে সেই কেন্দ্রগুলি হল- সিতাই, মাদারিহাট, তালড্যাংরা, মেদিনীপুর, হাড়োয়া এবং নৈহাটি। এর মধ্যে অন্যতম হলো বাঁকুড়ার তালড্যাংরা। আগে এখানকার  বিধায়ক ছিলেন অরূপ চক্রবর্তী। তবে এবার লোকসভা নির্বাচনে তিনি জয়ী হয়ে সাংসদ হয়েছেন ফলে আসনটি ফাঁকা থাকাই এখানে উপনির্বাচন রয়েছে। যদিও এখনও পর্যন্ত প্রার্থী ঘোষণা করেনি তৃণমূল কংগ্রেস। তা সত্ত্বেও এখানে এখন থেকেই দেওয়াল লিখন শুরু করে দিয়েছে শাসক দল। তবে সেক্ষেত্রে প্রার্থীর নাম ঘোষণা না হওয়ায় প্রার্থীর নামের জায়গা ফাঁকা রেখেই তৃণমূল ভোটদানের আবেদন জানিয়ে দেওয়াল লিখন শুরু করেছে। ইতিমধ্যেই এলাকায় বেশ কয়েকটি দেওয়াল লিখন সম্পন্ন হয়েছে।

    বৃহস্পতিবার রাজ্যের খাদ্য সরবরাহ দফতরের প্রতিমন্ত্রী জ্যোৎস্না মাণ্ডি, বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি অনুসুয়া রায়কে সঙ্গে নিয়ে তালড্যাংরা বাজারে দেওয়াল লিখনের কাজে নেমে পড়েন। তাদের সঙ্গে ছিলেন দলের অন্যান্য কর্মীরা। তারা জানান, যেহেতু এখনও প্রার্থী ঘোষণা হয়নি তাই প্রার্থীর নামের জায়গাটি ফাঁকা রেখে দেওয়াল লিখন করা হচ্ছে। মানুষকে ভোট দেওয়ার জন্য আবেদন জানানো হচ্ছে। তবে আরজি কর আবহে শাসক দলের পক্ষে বর্তমানে প্রতিকূল পরিস্থিতি তৈরি হলেও নিজেদের জয়ের ব্যপারেও যথেষ্ট আশাবাদী তৃণমূল কংগ্রেস। এবিষয়ে জ্যোৎস্না মাণ্ডি জানান, তৃণমূল সব সময়ের জন্য প্রস্তুত। যে কাউকে প্রার্থী করা হোক না কেন তৃণমূল জয়ী হবে।

    প্রসঙ্গত, আরজি কর আবহে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ভেবেচিন্তে পা ফেলতে চাইছে ঘাসফুল শিবির। মূলত যার এলাকায় স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে বা যার বিরুদ্ধে কোনও অভিযোগ নেই সেরকম কাউকে প্রার্থী করতে চাইছে তৃণমূল। এর পাশাপাশি মহিলাদের ওপরও গুরুত্ব দেওয়া হচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)