• ৯ জোড়া যমজ বাচ্চার জন্ম হয়েছে ২৪ ঘণ্টায়, বর্ধমান হাসপাতালে এখন হইহই কাণ্ড
    হিন্দুস্তান টাইমস | ১৭ অক্টোবর ২০২৪
  • মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা। ঘড়ির কাঁটায় এমন সময়ে ৯ জোড়া যমজ বাচ্চা জন্ম নিল। অর্থাৎ ১৮ জন বাচ্চা জন্মেছে এই ঘড়ির কাঁটার সময় ধরে। সুতরাং ৯ জন মহিলা দু’‌জন করে যমজ বাচ্চার জন্ম দিয়েছেন। এমন ঘটনা খুব একটা শোনা যায় না। এটা অন্যান্য ঘটনার থেকে বিরল ঘটনা। তবে এটা অন্য কোনও রাজ্যে ঘটেনি। এই বিরল ঘটনা ঘটেছে বাংলায়। বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ৯ জোড়া যমজ বাচ্চার জন্ম হয়েছে। এই ঘটনার কথা ছড়িয়ে পড়তেই সেখানে ভিড় বাড়তে শুরু করেছে। আসলে উৎসাহী জনগণ এই ঘটনা পরখ করতে চাইছেন। কিন্তু তাতে অনুমতি মেলেনি।

    এই ১৮ জন যমজ বাচ্চার মধ্যে সাতজন ছেলে এবং ১১ জন মেয়ে। দুর্গাপুজো শেষ হতেই এমন ঘটনা ঘটে যাওয়ায় অনেকে আবার অলৌকিক সংক্রান্ত নানা কথা বলতে শুরু করেছেন। লক্ষ্মীপুজোর মধ্যেই এমন ঘটনা ঘটায় সেটা নানা রূপকথার গল্পে পরিণত হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, এই গর্ভধারণ সাধারণ নিয়ম মেনেই হয়েছে। এখানে কোনও প্রযুক্তির ব্যবহার হয়নি। আসলে আইভিএফ পদ্ধতিতে যখন গর্ভধারণ হয় এবং সন্তান প্রসব হয় তখন বেশিরভাগ ক্ষেত্রে যমজ বাচ্চার জন্মের ঘটনা প্রত্যক্ষ করা যায়। কিন্তু এক্ষেত্রে এমন কিছু ঘটেনি। এই খবর প্রকাশ্যে আসতেই আরও নানা অলৌকিক কথার চর্চা হচ্ছে।

    হাসপাতালের চিকিৎসক মহম্মদ আসিফ এই ৯ জোড়ে যমজ বাচ্চা জন্মের খবর দেন। আর তারপর থেকেই মানুষজন হাসপাতালে এসে বাচ্চাদের দেখতে চেয়েছেন বলে সূত্রের খবর। যদিও তাতে অনুমতি দেওয়া হয়নি। কারণ সদ্যজাতদের কাছে এভাবে প্রবেশ করতে দিলে জীবাণু ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। মা এবং শিশুরা স্থিতিশীল রয়েছে। এই সদ্যজাতদের মধ্যে ৬ জনের ওজন দেড় কেজি। কিন্তু তারপরও সকলকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। শরীর কেমন থাকে, অবস্থার পরিবর্তন হয় কিনা–সহ নানা বিষয় খতিয়ে দেখতেই পর্যবেক্ষণে রাখা হয়েছে।

    এছাড়া হঠাৎ করে একসঙ্গে ৯ জোড়া বাচ্চার জন্ম হওয়ায় চিকিৎসক থেকে নার্স এবং হাসপাতালের নানা কাজের সঙ্গে যুক্ত কর্মীরা উৎসাহিত হয়ে একবার উঁকি মেরে দেখেছেন। এই ৯ জন পরিবারের সদস্যরা এমন খবর পেয়ে অত্যন্ত খুশি। তাঁরা এসে সরাসরি চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করেছেন। কবে ছাড়া হবে মা ও শিশুদের?‌ প্রশ্ন করেছেন তাঁরা। তবে চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন, বিশেষ নজরে রাখা হয়েছে। সেই সময়সীমা পেরিয়ে গেলে তারপর ছাড়া হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)