• বিক্ষোভের মুখেও বেনজির বিনয় সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরার
    হিন্দুস্তান টাইমস | ১৭ অক্টোবর ২০২৪
  • ভেঙে যাওয়া নদীবাঁধ পুনর্গঠনে গিয়ে স্থানীয়দের তুমুল বিক্ষোভের মুখে পড়লেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা। বৃহস্পতিবার নামখানার নারায়ণগঞ্জে হাতানিয়া দোয়ানিয়া নদীর বাঁধ পুনর্গঠনের কাজ দেখতে গেলে স্থানীয়রা তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান। প্রাথমিকভাবে মেজাজ হারালেও পরে এলাকাবাসীকে সমস্যার কথা বুঝিয়ে বলেন তিনি।

    নামখানার নারায়ণগঞ্জে হাতানিয়া - দোয়ানিয়া নদীর নদীবাঁধ ভেঙে প্লাবিত হয়ে পড়েছে কয়েকটি গ্রাম। বাঁধ মেরামতির কাজ করার সময় জলে তলিয়ে গিয়েছে একটি পে লোডার। বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শনে যান মন্ত্রী বঙ্কিম হাজরা। প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে কথা বলে সমস্যার কথা বোঝার চেষ্টা করেন তিনি। ওদিকে মন্ত্রীকে দেখে তুমুল বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয়রা।

    স্থানীয়দের অভিযোগ, প্রতিবার বন্যায় এলাকায় বাঁধ ভেঙে যায়। নোনা জল ঢুকে নষ্ট হয় বিঘার পর বিঘা জমি। প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হয় না। বাঁধ মেরামতির কাজের মান এত খারাপ যে প্রতি বছর বাঁধ ভাঙে।

    এক বিকোক্ষোভকারী মহিলা বলেন, আমাদের গ্রামে প্রতি বছর নোনা জল ঢুকে যায়। অনেকে গ্রাম ছেড়ে চলে গেছে। কিন্তু আমরা কোথায় যাব? আমরা নোনা জল খেয়েই বেঁচে আছি। এতদিন পর মন্ত্রীর আমাদের কথা মনে পড়েছে। আমাদের বলছে, ঘরবাড়ি ভেঙে নিয়ে অন্য জায়গায় বসতে। কিন্তু কোথায় যাব আমরা?

    মন্ত্রী বলেন, ‘পুজোর মধ্যে এই ঘটনা ঘটায় কাজ করতে একটু সমস্যা হচ্ছে। প্রশাসনের আধিকারিকরা অনেকেই ছুটিতে রয়েছেন। কাজ করতে গিয়ে একটা পে লোডার জলে তলিয়ে গিয়েছে। জনপ্রতিনিধি হিসাবে আমি প্রথম এলাকায় এসেছি। মানুষের তো ক্ষোভ থাকবেই। আর তারা জনপ্রতিনিধিকে ক্ষোভ জানাবে না তো কাকে জানাবে? আমি মায়েদের বুঝিয়ে বলেছি। একটু সময় দিতে বলেছি। আমরা তো কাজ করছি।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)