• স্বাস্থ্য সাথী খাতে খরচ বাড়ল রাজ্যের, সরকারি হাসপাতালে কর্মবিরতির জের?
    এই সময় | ১৮ অক্টোবর ২০২৪
  • নজিরবিহীনভাবে স্বাস্থ্য সাথী খাতে খরচ বাড়ল রাজ্যের। এমনই রিপোর্ট জমা পড়েছে নবান্নে। গত ১০ অগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত স্বাস্থ্য সাথী প্রকল্পে রাজ্য সরকারের খরচ হয়েছে ৩১৫ কোটি টাকা। যা রেকর্ড ছুঁয়েছে। জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জেরে এই খরচ বৃদ্ধি বলেই স্বাস্থ্য দপ্তরের কর্তাদের একাংশ মনে করছেন।

    স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে স্বাস্থ্য সাথী নিয়ে একটি রিপোর্ট নবান্নতে জমা পড়েছে। অগস্ট মাসের ১০ তারিখ থেকে সেপ্টেম্বর মাসের ১৮ তারিখ পর্যন্ত প্রতিদিন গড়ে ৭ কোটি ৮৬ লক্ষ টাকা স্বাস্থ্য সাথী প্রকল্পে খরচ হয়েছে বলে স্বাস্থ্য দপ্তরের রিপোর্টে প্রকাশ পেয়েছে। যা অন্যান্য সময়ের থেকে প্রায় দেড় কোটি টাকা বেশি।স্বাস্থ্যকর্তাদের একাংশের মতে, জুনিয়র ডাক্তারদের আন্দোলনে সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা ব্যাহত হওয়ায় লোকে স্বাস্থ্য সাথী কার্ডের সাহায্য নিয়ে বেসরকারি হাসপাতালে বেশি করে চিকিৎসা করিয়েছেন। সেজন্য খরচ বেড়েছে। অন্তত এমনটাই মনে করা হচ্ছে।

    ৯ অগস্ট আরজি করে ধর্ষণ-খুনের ঘটনার পর ৪২ দিন টানা কর্মবিরতি চালায় জুনিয়র ডাক্তাররা। পরে আংশিক কর্মবিরতি তুলে নেওয়া হয়। ৫ অক্টোবর থেকে পুরোপুরি কাজে যোগ দেন জুনিয়র চিকিৎসকরা। তবে নতুন করে কলকাতা এবং উত্তরবঙ্গে অনশন কর্মসূচি চালানো হচ্ছে।

    ওয়াকিবহাল মহলের মতে, এই পরিসংখ্যানে এটা স্পষ্ট রাজ্যের সরকারি হাসপাতালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতিতে আউটডোর পরিষেবা ও গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার কমেছে। চিকিৎসা মিলবে না, এই আশঙ্কায় রোগীরা সরকারি হাসপাতাল এড়িয়ে গিয়েছেন।

    তথ্য সহায়তায়: তাপস প্রামাণিক
  • Link to this news (এই সময়)