• প্রতিবাদী ডাক্তারকে ধরেছিল পুলিশ, এবার শর্ত দিলেন চিকিৎসকরা, মহা চাপে পুরসভা
    হিন্দুস্তান টাইমস | ১৮ অক্টোবর ২০২৪
  • শিরদাঁড়া বিক্রি নেই,  লেখা ছিল টি শার্টে। সেই টি শার্ট পরে ডাক্তার তপোব্রত রায় গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়ের কার্নিভালে। তাঁর সঙ্গে একটি ব্যাজ ছিল। তাতে লেখা প্রতীকী অনশনকারী। এরপরই ময়দান থানার পুলিশ তাঁকে আটক করেছিল। পরে আইএমএর চাপে তাঁকে ছেড়েও দেওয়া হয়। তবে এবার ওই চিকিৎসককে নিয়ে মহা অস্বস্তিতে পড়েছে পুরসভা। 

    এদিকে অভিযুক্ত চিকিৎসক জানিয়ে দিয়েছেন, উই ওয়ান্ট জাস্টিস লেখা ব্যাজ পরে তিনি কোনও অন্যায় করেননি। এমনকী আগামী দিনে তিনি ব্যাজ পরেই ডিউটি করবেন বলে জানিয়েছেন। এমনকী পুরসভার চিকিৎসকরাও পুরসভার স্বাস্থ্য কর্তাদের সঙ্গেও বৈঠক করেন। সেখানে অন্তত তিনটি দাবি তাঁরা পেশ করেন। 

    সেই দাবির মধ্য়ে অন্য়তম হল কলকাতা পুলিশকে ক্ষমা চাইতে হবে। কেন একজন চিকিৎসককে আটক করা হয়েছিল সেই প্রশ্ন তুলেছিলেন তারা। সেই সঙ্গেই দাবি করা হয়েছে পুরসভার পক্ষ থেকে ওই চিকিৎসককে আইনি সহায়তা দিতে হবে। সেই সঙ্গেই পুরসভার তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এই ঘটনার নিন্দা করা হয়েছে। এজন্য ২৪ ঘণ্টা সময় দিয়েছেন তারা। এমনকী তাঁরা জানিয়েছেন এবার প্রত্যেকে চিকিৎসক যাঁরা পুরসভায় কর্মরত তাঁরা উই ওয়ান্ট জাস্টিস লেখা ব্যাজ পরে ডিউটি করবেন। 

    তবে গোটা ঘটনায় পুরসভা কিছুটা অস্বস্তিতে পড়েছে। তবে ওই চিকিৎসককেও শাস্তির মুখে পড়তে হতে পারে। তবে উলটো দিক থেকে ওই চিকিৎসককে শাস্তি দিলে অন্য চিকিৎসকদের মধ্য়ে ক্ষোভ তৈরি হতে পারে। সেকারণে সব মিলিয়ে যথেষ্ট অস্বস্তিতে পড়েছে পুরসভা। কারণ চিকিৎসকরা পুরসভার রোজকার কাজে অত্যন্ত অপরিহার্য। সেক্ষেত্রে সেই চিকিৎসকরা যদি বেঁকে বসেন তবে সমস্যা বাড়তে পারে। সেকারণেই সতর্ক হয়ে পা ফেলছে পুরসভা। 

    সেদিন রানি রাসমণি রোডে চলছিল দ্রোহের কার্নিভাল। আর রেড রোডে হচ্ছিল সরকারি কার্নিভাল। সেই সরকারি কার্নিভালে এমার্জেন্সি ডিউটিতে ছিলেন তিনি। কিন্তু তিনি প্রতীকী অনশনকারী ব্যাজ পরেছিলেন। কার্যত ডিউটিতে এসেও জুনিয়র ডাক্তারদের প্রতি তাঁর সংহতিটা তিনি জানাতে ভোলেননি। তারপরই এই ব্যাজ চোখে পরে পুলিশের। তাকে পুলিশ আটক করে। তবে তিনি কেন এই ধরনের ব্যাজ পরে এসেছিলেন সেটা জানার চেষ্টা করেছিল পুলিশ।

    তবে গোটা ঘটনায় একাধিক প্রশ্ন উঠছে।ওই চিকিৎসক সামান্য় একটি ব্যাজ পরে এসেছিলেন। কিন্তু সেখানেও আপত্তি!

    আইএমএ রাজ্য কমিটির তরফ থেকে বলা হয়েছিল  কলকাতা পুরসভার ডাক্তার তিনি। সরকারি কার্নিভালে অন ডিউটি মেডিক্যাল অফিসার ছিলেন। পুলিশ কর্মচারীরা তাঁকে কথা বলব বলে ডেকে নিয়ে যায়। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)