• বড় কর্মসূচি ঘোষণা করলেন জুনিয়র ডাক্তাররা, জেলায় জেলায় হবে শনিবার, কাঁপবে সরকার!
    হিন্দুস্তান টাইমস | ১৮ অক্টোবর ২০২৪
  • এখনও চলছে জুনিয়র ডাক্তারদের অনশন। তার মধ্য়েই এবার নতুন কর্মসূচি ঘোষণা করলেন জুনিয়র ডাক্তাররা। আগামী শনিবার সোদপুর থেকে ধর্মতলার অনশনমঞ্চ পর্যন্ত ন্যায় বিচার যাত্রার আয়োজন করা হয়েছে। জুনিয়র ডাক্তারদের তরফে বলা হয়েছে অনশনকারীদের প্রতি সংহতি জানিয়ে সোদপুর থেকে ধর্মতলার অনশনমঞ্চ পর্যন্ত ন্যায় বিচার যাত্রার আয়োজন করা হয়েছে। ন্যায় বিচার যাত্রার সময় পরে জানিয়ে দেওয়া হবে।

    জুনিয়র ডাক্তাররা বলেন, বাংলার বিভিন্ন যাত্রায় নারী সুরক্ষার বিষয়টি উপেক্ষিত। বাংলার বিভিন্ন জায়গায় একই দিনে সমস্ত নাগরিক মঞ্চের তরফ থেকে ন্যায় বিচার যাত্রার আয়োজন করুন। প্রথম দিন থেকে যেভাবে প্রতিবাদে রয়েছেন সেটা চালিয়ে যান। যে মানবিক সরকারের কথা বলা হত সেই সরকারের যে অমানবিক মুখ দেখতে পাচ্ছি তাতে আমরা ক্ষুব্ধ ও হতাশ। জানিয়েছেন জুনিয়র ডাক্তার। 

    সেই সঙ্গেই জুনিয়র ডাক্তাররা জানিয়েছেন গণস্বাক্ষর অভিযান যেমন চলছে তেমনি চলবে। রাজ্যের জেলায় জেলায় এই কর্মসূচি পালন করা হবে। 

    সিভিক ভলান্টিয়ার প্রত্যাহার করা প্রসঙ্গে জুনিয়র ডাক্তাররা বলেন, আমরা প্রথম দিন থেকে বলে আসছি সিভিক ভলান্টিয়ার দিয়ে নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। কিন্তু তারপরেও দেখা যাচ্ছে সিভিক ভলান্টিয়ার দিয়ে আজ পর্যন্ত হাসপাতাল পাহারা দেওয়ার কাজ চলছে। 

    তাঁরা জানিয়েছেন, এই লড়াই জুনিয়র ডাক্তারদের লড়াই নয়। এটা সাধারণ মানুষের লড়াই। এটা গণ আন্দোলনের রূপ নিয়েছে। তবে কোনও রাজনৈতিক দলকে আমরা এই ধর্নামঞ্চে এসে রাজনৈতিক স্বার্থসিদ্ধি করতে দেব না। এই মঞ্চে এসে  দলীয় কোনও কাজকর্ম করতে দেওয়া হবে না বলেও জানিয়েছেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। 

    জুনিয়র ডাক্তাররা জানিয়েছেন, এই লড়াই কেবলমাত্র জুনিয়র ডাক্তারদের লড়াই নয়। এই আন্দোলন সাধারণ মানুষের লড়াই আন্দোলন। এই আন্দোলন কার্যত গণ আন্দোলনের রূপ নিয়েছে। 

    সেই সঙ্গে সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন জুনিয়র ডাক্তাররা।  

    এদিকে বৃহস্পতিবার দুপুরে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন জুনিয়র ডাক্তার অনিকেত মাহাতো। অনশন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন তাঁরা। অনিকেত হাসপাতাল থেকে ছাড়া পেলেও শারীরিকভাবে এখনও যথেষ্ট দুর্বল। ৬ দিন পর হাসপাতাল থেকে ছাড়া পেলেন। অনিকেত মাহাতোর চিকিৎসার দায়িত্বে থাকা ডাঃ সোমা মুখোপাধ্যায় জানান, নির্দিষ্ট সময় পর অনিকেত মাহাতোর প্রেসার মাপতে হবে। খেতে হবে প্রচুর পরিমাণ জল। আর আপাতত তিনি এখন অনশনে যোগ দিতে পারবেন না।

    আপাতত অনশনে যাচ্ছেন না অনিকেত। তবে লড়াইয়ের মঞ্চ ছাড়ছেন না। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)