• সুন্দরবনের উপকূলীয় অঞ্চলে মাইকিং শুরু, সমুদ্র থেকে ফিরে আসছেন মৎস্যজীবীরা
    বর্তমান | ২১ অক্টোবর ২০২৪
  • সংবাদদাতা, কাকদ্বীপ: সব মৎস্যজীবীদের আজ, সোমবারের মধ্যে সমুদ্র থেকে উপকূলে ফিরে আসার নির্দেশ দিল মৎস্য দপ্তর। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইতিমধ্যেই সব মৎস্যজীবী সংগঠনগুলির কাছে সেই বার্তা পৌঁছেছে। মূলত প্রাকৃতিক দুর্যোগের সতর্কতার বার্তা থাকার জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া, রবিবার সকাল থেকে সুন্দরবনের উপকূলীয় অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে মাইকিং করার কাজও শুরু হয়েছে। এদিন ফ্রেজারগঞ্জ কোস্টাল থানার পক্ষ থেকে স্থানীয় মৎস্যবন্দরগুলিতে মাইকিং করে মৎস্যজীবীদের সতর্ক করা হয়। স্পিড বোটে করেও মাইকিং করা হয়।

    এ বিষয়ে সুন্দরবন সামুদ্রিক মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র বলেন, মৎস্য দপ্তরের পক্ষ থেকে মৎস্যজীবী সংগঠনগুলিকে জানানো হয়েছে, সোমবারের মধ্যে সমুদ্রে থাকা সব মৎস্যজীবীদের উপকূলে ফিরিয়ে আনার জন্য। সেই বার্তা ইতিমধ্যেই ওয়্যারলেসের মাধ্যমে সব ট্রলারগুলির মৎস্যজীবীদের কাছে পৌঁছে দেওয়ার কাজ চলছে। পাশাপাশি সমুদ্রে থাকা মৎস্যজীবীরাও উপকূলে ফিরতে শুরু করেছেন। 

    দুর্গাপুজোর পর মাছ ধরার জন্য প্রায় এক হাজার ট্রলার গভীর সমুদ্রে পাড়ি দিয়েছিল। খবর পেয়ে ইতিমধ্যেই প্রায় ৪০ শতাংশ ট্রলার উপকূলে ফিরে এসেছে। বিভিন্ন মাধ্যমে এখনও সমুদ্রে থাকা বাকি ট্রলারগুলির মৎস্যজীবীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। সোমবার রাতের মধ্যে বাকি এই ৬০ শতাংশ ট্রলারও উপকূলে ফিরে আসবে। ফিরে আসা ট্রলারগুলিকে নিরাপদ স্থানে রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে মোটা দড়ি দিয়ে বেঁধে রাখারও পরামর্শ দেওয়া হয়েছে। দুর্যোগের দিনগুলিতে ট্রলারের ভিতরে মৎস্যজীবীদের থাকতে নিষেধ করা হয়েছে।
  • Link to this news (বর্তমান)