• অভয়ারণ্যের আদলে এবার ফিশ স্যাংচুয়ারি! ৩৩ রকমের দেশীয় মাছ সংরক্ষণ করতে গড়ে উঠছে ‘অভয় পুকুর’
    বর্তমান | ২১ অক্টোবর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অভয়ারণ্যের আদলে এবার রাজ্যে গড়ে তোলা হবে ‘অভয় পুকুর’! বন্যাপ্রাণ সংরক্ষণ, তাদের প্রাকৃতিক ও সহজাত জীবনযাত্রা অব্যাহত রাখতে রয়েছে বনদপ্তরের অভয়ারণ্য। দূষণ সহ একাধিক পারিপার্শ্বিক কারণে হারিয়ে যেতে বসেছে বহু দেশীয় মাছ। একাধিক সুস্বাদু মাছের প্রজাতি বিলুপ্ত হওয়ার পথে। মৌরলা, শিঙি, ট্যাংরা, পুঁটির মতো মাছগুলি এখন বাজারে খুঁজে পাওয়াই দুষ্কর। এই পরিস্থিতিতে দেশীয় মাছের সংরক্ষণে উদ্যোগী হল মৎস্যদপ্তর। আর তার জন্যই তৈরি করা হবে ‘ফিশ স্যাংচুয়ারি’ বা ‘অভয় পুকুর’। মোট ৩৩ ধরনের দেশীয় প্রজাতির মাছ এসব জলাশয়ে বড় করা হবে এবং সংরক্ষণ করা হবে। রাজ্যের ছ’টি জেলায় এই প্রকল্প বাস্তবায়িত করতে নির্দেশিকা পাঠিয়েছে দপ্তর। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, মালদহ, পূর্ব বর্ধমান, আলিপুরদুয়ার এবং বাঁকুড়া জেলায় নির্দিষ্ট স্থান নির্বাচন করে তৈরি করা হবে ‘অভয় পুকুর’। কী কী মাছ সংরক্ষণ করা হবে, তার তালিকাও পাঠিয়ে দেওয়া হয়েছে। মৌরলা, তিত পুঁটি, শিঙি, মাগুর, শোল, কই, বেলে, ট্যাংরা রয়েছে সেই তালিকায়। 

    কীভাবে তৈরি করা হবে এই বিশেষ পুকুর? নির্দেশিকায় বলা হয়েছে, যে জলাশয় চিহ্নিত করা হবে সেখানে কোনওভাবে মাছ চাষ করা যাবে না। শুধুমাত্র সংরক্ষণের জন্যই ব্যবহার করা হবে। জলাশয়ের চারদিক ঘিরে রাখা হবে। থাকবে কড়া নজরদারিও। পুকুরে বিভিন্ন ধরনের জলজ উদ্ভিদ রাখতে হবে। জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা জেলায় এমন দু’টি পুকুরে আট রকম মাছ সংরক্ষণের করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

    দপ্তরের আধিকারিকরা বলছেন, হারিয়ে যেতে বসা মাছগুলি সংরক্ষণের মাধ্যমে প্রজনন ও সংখ্যা বৃদ্ধির লক্ষ্যেই এই পদক্ষেপ। দক্ষিণ ২৪ পরগনার হেনরি আইল্যান্ড, পূর্ব মেদিনীপুরের জুনপুট,  আলিপুরদুয়ারের মাদারিহাট, বাঁকুড়ার ওন্দা, পূর্ব বর্ধমানের যমুনাদিঘি এবং মালদহের বড় সাগরদিঘি এলাকায় ‘অভয় পুকুর’ তৈরি হবে। প্রকল্প রূপায়ণে খরচ হবে ১৮ লক্ষ টাকা। প্রত্যেক জেলাকে ধাপে ধাপে সেই টাকা দেবে দপ্তর। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)