• দেড় মাস পরে সুপ্রিম কোর্টে উঠছে রাজ্যের ওবিসি সার্টিফিকেট বাতিল মামলা, শুনবে তিন বিচারপতি বেঞ্চ
    আনন্দবাজার | ২১ অক্টোবর ২০২৪
  • এক মাসের বেশি সময় পরে মঙ্গলবার সুপ্রিম কোর্টে উঠছে রাজ্যের ওবিসি সার্টিফিকেট বাতিল মামলা। কলকাতা হাই কোর্টের নির্দেশে কয়েক লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিল হয়ে যায়। শীর্ষ আদালত ওই নির্দেশে এখনও পর্যন্ত কোনও স্থগিতাদেশ দেয়নি। ফলে ওবিসি সার্টিফিকেট ব্যবহার করতে পারছেন না প্রায় এক কোটি মানুষ। মঙ্গলবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে ওই মামলাটি শুনানির তালিকায় রয়েছে। ওই দিন দুপুর নাগাদ মামলাটি শুনানি হবে।

    রাজ্যে ওবিসি সার্টিফিকেট পদ্ধতি মেনে দেওয়া হয়নি এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়। গত ২২ মে বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ ২০১০ সালের পর থেকে তৈরি সব ওবিসি সার্টিফিকেট বাতিল করে দেয়। হাই কোর্টের নির্দেশে প্রায় ১২ লক্ষ সার্টিফিকেট অকেজো হয়ে যায়। উচ্চ আদালতের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। হাই কোর্টের ওই রায়কে চ্যালেঞ্জ করে অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরও। গত ৫ অগস্ট ওই মামলাটি প্রথম বার ওঠে সুপ্রিম কোর্টে। কোন পদ্ধতি মেনে ওবিসি সার্টিফিকেট দেওয়া হয়েছে তা রাজ্যকে তা জানাতে নির্দেশ দেয় প্রধান বিচারপতির বেঞ্চ।

    ওই মামলায় সব পক্ষকে নোটিস জারি করে আদালত। তবে হাই কোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। তার পর থেকে এই মামলাটি প্রায় ছ'বার উঠলেও শুনানি হয়নি। এমতাবস্থায় হাই কোর্টের নির্দেশ মেনে কোথাও ওবিসি সার্টিফিকেট ব্যবহার করতে পারছেন না উপভোক্তারা। এর আগে কয়েক বার মামলাটি তালিকায় থেকেও শুনানি হয়নি। তবে এ বার মামলার সঙ্গে যুক্ত কয়েক জন আইনজীবী জানান, মঙ্গলে শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে সুপ্রিম কোর্টে এই মামলার কী হয় সে দিকে তাকিয়ে অনেকে।

  • Link to this news (আনন্দবাজার)