• কংগ্রেসের সঙ্গে জোট হল না, উপনির্বাচনে পাঁচ আসনে প্রার্থী দিল বামফ্রন্ট, নৈহাটি ছাড়া হল লিবারেশন-কে
    আনন্দবাজার | ২২ অক্টোবর ২০২৪
  • হাড়োয়া বাদ রেখে ছয়টি বিধানসভার আসনের উপনির্বাচনে পাঁচটিতে প্রার্থীদের নাম ঘোষণা করে দিল বামফ্রন্ট। সোমবার সন্ধ্যায় রাজ্য বামফ্রন্টের তরফে প্রার্থিতালিকা প্রকাশ করা হয়। হাড়োয়া বিধানসভা বাদ রেখে সবক’টি আসনে প্রার্থী দিয়েছে তারা। উল্লেখযোগ্য ভাবে কংগ্রেসের সঙ্গে জোট ভেঙে গেলেও, একটি আসন ছাড়া হয়েছে সিপিএমএল-(লিবারেশন)-কে। নৈহাটি আসনে এই অতি বাম দলের প্রার্থী হয়েছেন দেবজ্যোতি মজুমদার। এ ছাড়াও, কোচবিহারের সিতাই বিধানসভা কেন্দ্রে প্রার্থী হয়েছেন ফরওয়ার্ড ব্লকের অরুণকুমার বর্মা। আলিপুরদুয়ার লোকসভার অধীন মাদারিহাট বিধানসভা কেন্দ্রে প্রার্থী দিয়েছে বামফ্রন্টের শরিক আরএসপি। তাদের প্রার্থী পদ্ম ওঁরাও।

    মেদিনীপুর বিধানসভাটি ছেড়ে দেওয়া হয়েছে বামফ্রন্টের শরিক সিপিআই-কে। প্রার্থীর নাম মণিকুন্তল খামরুই। বামফ্রন্টের বড় শরিক সিপিএম আপাতত একটি আসনে প্রার্থী দিয়েছে। বাঁকুড়ার তালড্যাংরা আসনে তাদের প্রার্থী দেবকান্ত মহান্তি। হাড়োয়ায় প্রার্থী দেওয়া না হলেও, প্রার্থী তালিকার নীচে জানানো হয়েছে যে, পরে এই আসনেও প্রার্থীর নাম ঘোষণা করা হবে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে সংযুক্ত মোর্চার অধীনে বামফ্রন্ট, কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)। সেই সুবাদে হাড়োয়া আসনে লড়াই করেছিল নওশাদ সিদ্দিকির দল আইএসএফ। এ বারের উপনির্বাচনে কংগ্রেসের মতোই বামফ্রন্টের সঙ্গে জোট হয়নি তাদেরও। তাই এই আসন নিয়ে এখনও সাসপেন্স থেকেই যাচ্ছে। বামফ্রন্টের আশা, আরজি কর-কাণ্ডের জেরে এ বারের ভোটে ভাল ফল করবে তারা। তৃণমূল এবং বিজেপির মতো বামফ্রন্টও স্থানীয় প্রার্থীর উপর জোর দিয়েছে। অন্য দিকে কংগ্রেস এই ছয় বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দেবে বলেই প্রদেশ কংগ্রেস সূত্রে খবর।

    বামফ্রন্টের আগে বিজেপি এবং তৃণমূল তাদের প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে। তৃণমূলের তরফে সিতাই বিধানসভা কেন্দ্রে প্রার্থী হয়েছেন সঙ্গীতা রায়, মাদারিহাটে জয় প্রকাশ টোপ্পো, তালড্যাংরায় ফাল্গুনী সিংহবাবু, মেদিনীপুরে সুজয় হাজরা, হাড়োয়ায় শেখ রবিউল ইসলাম এবং নৈহাটিতে সনৎ দে প্রার্থী হয়েছেন। আর বিজেপির পক্ষে সিতাই বিধানসভা কেন্দ্রে প্রার্থী হয়েছেন দীপক কুমার রায়। মাদারিহাট কেন্দ্রে পদ্মশিবিরের প্রার্থী রাহুল লোহার। নৈহাটিতে প্রার্থী করা হয়েছে রূপক মিত্রকে। হাড়োয়া বিধানসভা কেন্দ্রের প্রার্থী বিমল দাস। মেদিনীপুরে বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন শুভজিৎ রায়। তালড্যাংরা কেন্দ্রে প্রার্থী করা হয়েছে অনন্যা রায় চক্রবর্তীকে।

  • Link to this news (আনন্দবাজার)