• আজাদ হিন্দ সরকারের প্রতিষ্ঠা দিবসে দেশের প্রথম নেতাজি মূর্তিতে শ্রদ্ধার্ঘ্য
    বর্তমান | ২২ অক্টোবর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: আজাদ হিন্দ সরকারের প্রতিষ্ঠা দিবসে দেশের প্রথম নেতাজি মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করা হল। ১৯৫১ সালের ২৩ জানুয়ারি জলপাইগুড়িতে দেশনায়ক সুভাষচন্দ্র বসুর মূর্তি প্রতিষ্ঠিত হয়। মূর্তিটির আবরণ উন্মোচন করেছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিচারপতি রাধাবিনোদ পাল। এটিই দেশে নেতাজির প্রথম মূর্তি বলে দাবি জলপাইগুড়ি নেতাজি ফাউন্ডেশনের সম্পাদক তথা ফরওয়ার্ড ব্লক নেতা গোবিন্দ রায়ের। সোমবার ওই মূর্তিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি নেতাজির স্মৃতি বিজড়িত জলপাইগুড়ি টাউন স্টেশনে সুভাষচন্দ্রের ফটো গ্যালারির সামনেও একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। নর্থ বেঙ্গল এক্সপ্রেস ট্রেনে এসে ১৯৩৯ সালের ৪ ফেব্রুয়ারি জলপাইগুড়ি টাউন স্টেশনে নেমেছিলেন নেতাজি। যোগ দিয়েছিলেন জলপাইগুড়িতে বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের সম্মেলনে। ডাক দিয়েছিলেন, ‘ইংরেজ তুমি ভারত ছাড়’। 

    নেতাজির সেই ঐতিহাসিক ভাষণের ৭৫ বছর পূর্তি উপলক্ষে রেলের অনুমতিক্রমে জলপাইগুড়ি টাউন স্টেশনে তৈরি হয় ফটো গ্যালারি। উদ্যোক্তা ছিল জলপাইগুড়ি নেতাজি সুভাষ মিউজিয়াম ও কালচারাল ফাউন্ডেশন। এদিন তাদের উদ্যোগেই সেখানে আজাদ হিন্দ সরকারের প্রতিষ্ঠা দিবস পালন করা হয়। সংগঠনের সম্পাদক গোবিন্দ রায় বলেন, নেতাজির স্মৃতি বিজড়িত জলপাইগুড়ি টাউন স্টেশনটিকে হেরিটেজ হিসেবে গড়ে তোলার পাশাপাশি এখানে একটা মিউজিয়াম তৈরির দাবি দীর্ঘদিনের। অমৃত ভারত প্রকল্পে টাউন স্টেশনের আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে। রেল সূত্রে আমরা জানতে পেরেছি, স্টেশনে নেতাজির নামে একটি মিউজিয়ামও করার সিদ্ধান্ত নিয়েছে রেল। 

    জলপাইগুড়ি স্টেশনের ম্যানেজার নিতাই দাস বলেন, অমৃত ভারত প্রকল্পে স্টেশনে সংস্কার কাজ চলছে। নেতাজির নামাঙ্কিত একটি মিউজিয়াম হওয়ার কথা। এর বেশি কিছু জানা নেই।  জলপাইগুড়িতে নেতাজির মূর্তি। - নিজস্ব চিত্র।
  • Link to this news (বর্তমান)