• আবাস যোজনা: অ্যাপ বিভ্রাটে ব্যাহত কাজ, প্রথম দিনে যাচাই হল মাত্র ২০ হাজার বাড়ির তথ্য
    বর্তমান | ২২ অক্টোবর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা ও চুঁচুড়া:  সোমবার থেকে আবাস যোজনার উপভোক্তাদের তথ্য যাচাইয়ের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এদিন সকাল থেকেই চরম বিভ্রাটের মধ্যে পড়েন আধিকারিকরা। কারণ যে অ্যাপের মাধ্যমে এই সমীক্ষা বা তথ্য যাচাইয়ের কাজ করার কথা ছিল সেটি বারে বারে সমস্যা তৈরি করছিল। তার ফলে কোনও কাজই সকাল থেকে করতে পারেনি সমীক্ষক দল। পঞ্চায়েত দপ্তরের লাগাতার চেষ্টায় অবশেষে দুপুরের পর অ্যাপটি সক্রিয় হয়। দপ্তর সূত্রের খবর, প্রথম দিন সারা রাজ্যে মাত্র ২০ হাজার বাড়ির সমীক্ষার কাজ শেষ হয়েছে।

    অ্যাপ বিভ্রাটের কথা স্বীকার করে পঞ্চায়েত দপ্তর জানিয়েছে, সকালের দিকে সমস্যাটি হয়। তবে দপ্তরের আইটি বিভাগের লাগাতার চেষ্টায় সেটি ঠিক হয়েছে। আজ, মঙ্গলবার থেকে আরও মসৃণভাবে অ্যাপটি কাজ করবে বলেই আশা করছেন আধিকারিকরা।  এদিন দক্ষিণ ২৪ পরগনায় চার লক্ষ উপভোক্তার তথ্য যাচাইয়ের প্রক্রিয়া শুরু হয়। কিন্তু অ্যাপে দফায় দফায় সমস্যা দেখা দেওয়ায় সেই কাজ থমকে যায়। দুপুরের পর প্রথমে মাত্র ৯টি ব্লকে তথ্য যাচাই প্রক্রিয়া শুরু হয়। কাজটি বাকি জায়গায় শুরু হতে বেলা গড়িয়ে যায়। দিনের শেষে এই জেলায় মাত্র তিন হাজার বাড়ির সমীক্ষার কাজ হয়েছে। এদিকে, উত্তর ২৪ পরগনায় ১ লক্ষ ৮০ হাজার ৩৯ জন উপভোক্তার বাড়িতে সার্ভে হবে। জেলায় মোট ১৯৯টি পঞ্চায়েত এলাকায় কাজটি করবে ৫৮২টি টিম। জেলা প্রশাসন সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর দপ্তরেও ঘরের জন্য আবেদন গিয়েছে। সেই তালিকা এখনও পর্যন্ত যুক্ত হয়নি। সেটি হলে সংখ্যাটি ২ লক্ষ ছাড়িয়ে যেতে পারে। প্রথম দিন মোবাইল অ্যাপে সমস্যা থাকায় কাজ শুরু হয়নি। জেলাশাসক শরদ কুমার দ্বিবেদী বলেন, স্বচ্ছতার সঙ্গে কাজ করার জন্য প্রতিটি ব্লকে কমপ্লেন বক্স রয়েছে। পাশাপাশি সব ব্লকেই থাকছে কন্ট্রোল রুম। পুরোপুরি নজরদারি চলবে সেখান থেকেই।

    অন্যদিকে, সোমবার হুগলি জেলার সর্বত্র একইসঙ্গে আবাস যোজনার সমীক্ষার কাজ শুরু করল প্রশাসন। এদিন ১৮টি ব্লকের জন্য ৭০৫জন সমীক্ষককে কাজে নামানো হয়েছিল। জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, সুষ্ঠুভাবে কাজ করতে পর্যাপ্ত নজরদারির ব্যবস্থা করা হয়েছে। সেই কারণে, প্রতিটি ব্লকের সমীক্ষকদের কাজ দেখার জন্য একজন করে ডেপুটি ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে।
  • Link to this news (বর্তমান)