• জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধি নিয়ে ক্ষুব্ধ মমতার চিঠি মোদিকে, হস্তক্ষেপের দাবি
    বর্তমান | ২২ অক্টোবর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এনিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন তিনি। সেই চিঠিতে সাধারণ মানুষের অসুবিধার কথা তুলে ধরে অবিলম্বে কেন্দ্রের এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

    কেন্দ্রের রাসায়নিক মন্ত্রকের অধীন ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইজিং অথরিটি (এনপিপিএ) ১৪ অক্টোবর রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে টিবি, থ্যালাসেমিয়া, চোখের সমস্যা, মানসিক সমস্যা সহ বেশ কিছু রোগের ওষুধের দাম এক ধাক্কায় ৫০ শতাংশ বাড়িয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি একাধিকবার দাম বেড়েছে জীবনদায়ী ওষুধের। কয়েক মাস আগে ডায়াবেটিস, ব্লাড প্রেসারের ওষুধ এবং এন্টিবায়োটিকসের দাম বাড়িয়েছে এনপিপিএ। কয়েকদিনের ব্যবধানে জীবনদায়ী ওষুধের ফের মূল্যবৃদ্ধির ফলে নাজেহাল রোগী এবং তাঁদের পরিবারের সদস্যরা। ওষুধের দাম বাড়ানোর মতো জনবিরোধী পদক্ষেপে সাধারণ মানুষের দুর্দশার কথা উল্লেখ করে এদিন প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী। তাঁর হস্তক্ষেপও দাবি করেছেন। অবিলম্বে প্রধানমন্ত্রীকে সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রী ও পদস্থ কর্তাদের সঙ্গে কথা বলে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের আর্জি জানিয়েছেন তিনি। 

    জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধির কারণে আম জনতার পাশাপাশি চাপ বাড়ছে রাজ্যের আর্থিক ব্যবস্থায়ও। চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সাধারণ মানুষের জন্য একেবারে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা সুনিশ্চিত করে। ফলে ওষুধের দাম বাড়লে চাপ পড়ে রাজ্যের বাজেটেও। বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার কাজ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে বড়সড় বাধা সৃষ্টি হয়। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের আকাশছোঁয়া দামে এমনিতেই নাজেহাল সাধারণ মানুষ। তার মধ্যে জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের উপর বড়সড় আঘাত নামিয়ে এনেছে বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মোদিকে লেখা চিঠিতে ক্ষোভ উগরে দিয়ে মমতা আরও লিখেছেন, এভাবে ওষুধের দাম বাড়ানো আসলে সাধারণ মানুষের নাগরিকত্বের অধিকার খর্ব করার সমান। তাই অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করুন। 
  • Link to this news (বর্তমান)