• প্রবল শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ডানা! লন্ডভন্ড করবে...
    ২৪ ঘন্টা | ২২ অক্টোবর ২০২৪
  • অয়ন ঘোষাল: গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামীকাল ঘূর্ণিঝড়ে‌ রূপ নেবে। এর প্রভাবে আজ বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন উপকূলের জেলাতে। বুধবার থেকে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। বৃষ্টি হবে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের সব জেলাতে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা। কাল থেকে সমুদ্রে যেতে মানা। 

     ঘূর্ণিঝড় ডানা 

    আজ বঙ্গোপসাগরের সুস্পষ্ট নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবার প্রবল সম্ভবনা। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে ধেয়ে আসবে ওড়িশা-বাংলা উপকূলের দিকে। কাল বুধবারের মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড় হলে নাম হবে ডানা। কাতারের দেওয়া নাম।

     কতটা শক্তিশালী ডানা? 

    এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ১২০ কিলোমিটার হতে পারে। মঙ্গলবার সন্ধ্যে থেকে শুক্রবার সকালের মধ্যে এটি ল্যান্ড ফল হতে পারে। ল্যান্ডফলের সময় এটির রূপ থাকবে সিভিআর সাইক্লোনিক স্টর্ম; অর্থাৎ শক্তিশালী ঘূর্ণিঝড়। এখনো পর্যন্ত আবহাওয়া বিজ্ঞানীরা যতটুকু নিশ্চিত হতে পেরেছেন ওড়িশা উপকূলের পুরী এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝে কোথাও ল্যান্ডফল হবার প্রবল সম্ভাবনা।

     ফিশারম্যান এলার্ট 

    মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা রয়েছে আবহাওয়া দফতরের। ঝোড়ো হাওয়া বইতে পারে সমুদ্র উত্তাল থাকবে। আজ মঙ্গলবার এর মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার থেকে সমুদ্রে যেতে মানা মৎস্যজীবীদের। বৃহস্পতিবার উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়ার গতিবেগ প্রতি ঘন্টায় ১২০ কিলোমিটার সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। 

    দক্ষিণবঙ্গ 

    দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আজ মঙ্গলবার বিকেল বা রাত থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। নিম্নচাপের প্রভাবে উপকূলে হালকা ঝোড়ো হাওয়া এবং বৃষ্টি। আজ মঙ্গলবার পুরোপুরি শুষ্ক আবহাওয়ার সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কমে যাবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেলার দিকে বাড়বে।

    বুধবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কোথাও ভারী থেকে অতি ভারী এবং অত্যন্ত ভারী বা প্রবল বৃষ্টিরও আশঙ্কা থাকবে।

    বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা সঙ্গে অত্যন্ত ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব  ও পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা হাওড়া হুগলী উত্তর ২৪ পরগনা বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলাতে। দক্ষিণবঙ্গে মূলত উড়িষ্যা ও উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে ও হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা।

    উত্তরবঙ্গ 

    আজ মঙ্গলবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া বেশিরভাগ জেলায়।উত্তরবঙ্গে আংশিক মেঘলা আকাশ। কোথাও পরিষ্কার আকাশ। শুধুমাত্র পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধবার বেলার দিকে আবহাওয়া হওয়ার পরিবর্তন উত্তরবঙ্গ জুড়ে ফের বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা বাড়বে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

     কলকাতা 

    বুধবার থেকে শুক্রবার কলকাতাতে হালকা মাঝারি বৃষ্টি শুরু হতে পারে। সঙ্গে বিক্ষিপ্তভাবে দমকা ঝোড়ো হওয়া। বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার সকালের মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে।

    আজ দিনভর শুষ্ক আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা কার্যত থাকবে না। মঙ্গলবার বেলার দিকে আবহাওয়ার পরিবর্তন। জলীয় বাষ্প বাড়বে আংশিক মেঘলা আকাশ। 

    কলকাতায় তাপমান 

    আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬১ থেকে ৯৪ শতাংশ। 

    ভিন রাজ্যে 

    ওড়িশাতে ২৩ শে অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা এর মধ্যে অতি ভারী বৃষ্টি হতে পারে ২৪ ও ২৫ এ অক্টোবর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ২৩ থেকে ২৫ অক্টোবর ভারী বৃষ্টির সতর্কতা এর মধ্যে ২৫ শে অক্টোবর অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

     

  • Link to this news (২৪ ঘন্টা)