• মঙ্গলে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে একদিন এগিয়েই! ডানার দাপটে তছনছ হবে বাংলা
    আজকাল | ২২ অক্টোবর ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: আবহাওয়া দপ্তর বলছে, এখনও জন্ম নেয়নি সাইক্লোন ডানা। তবে তাতে স্বস্তির কিছু নেই। মঙ্গলেই সুস্পষ্ট নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে ও বুধবার পূর্ব–মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা হাওয়া অফিসের। সম্ভাবনায় বলা হয়েছে, এটি উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার সকালে ওড়িশা–পশ্চিমবঙ্গ উপকূলে উত্তর–পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছবে। প্রাথমিক ভাবে আশঙ্কা করা হয়েছিল, ঘূর্ণিঝড়টি বৃহস্পতি রাত থেকে শুক্র সকালের মধ্যে ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের পুরী ও সাগর দ্বীপের মধ্যে অতিক্রম করবে। ল্যান্ডফলের সময় গতিবেগ থাকতে পারে ১২০ থেকে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

    তবে মঙ্গলবার সকালে জানা যাচ্ছে, শুক্রবার নয় আরও একদিন এগিয়ে, সম্ভবত বৃহস্পতিতেই বাংলা এবং ওড়িশার একেবারে কাছাকাছি আসবে ডানা, আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে। বৃহস্পতিবার রাতেই ল্যান্ডফলের আশঙ্কা। এর জেরে ওড়িশা এবং বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে বুধবার থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার অতিভারি বৃষ্টি-ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে মত আবহাওয়াবিদদের। অর্থাৎ এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, বৃহস্পতিতেই ডানার দাপটে তছপছ হতে পারে বাংলা। শুক্রবারও দুর্যোগের পরিস্থিতি থাকবে রাজ্যে।

    মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ইতিমধ্যে। একই সঙ্গে আশঙ্কা করা হচ্ছে মাটির বাড়ি, নদী বাঁধ নিয়েও। প্রশাসন ইতিমধ্যেই সম্ভাব্য দুর্যোগের কথা মাথায় রেখে পরিস্থিতি নিয়ন্ত্রণের পথ ভেবে রেখেছে। বাংলার মুখ্যমন্ত্রী সোমবারের এক বৈঠকেও ডানা বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তৎপর নবান্ন। জেলায় জেলায় চলছে মাইকিং। কাকদ্বীপে খোলা হয়েছে কন্ট্রোল রুম। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে ভারি থেকে অতিভারি বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা এবং ঝাড়গ্রামে। ২৫ অক্টোবর ভারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ পুরুলিয়া, বাঁকুড়া জেলাতেও।
  • Link to this news (আজকাল)