• ‘রান করেও ডাক পাচ্ছি না’, হতাশ পৃথ্বী প্রশ্ন তুলে দিলেন দল নির্বাচন নিয়েই
    আনন্দবাজার | ০৮ অক্টোবর ২০২২
  • ভারতীয় দলে সুযোগ না পেয়ে দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন পৃথ্বী শ। মুম্বইয়ের ব্যাটার অনুযোগের সুরে বলেছেন, রান করলেও তাঁকে জাতীয় দলে সুযোগ দেওয়া হচ্ছে না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের দলে সুযোগ না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পৃথ্বী।

    ভারতীয় দলে বার বার উপেক্ষিত থেকে হতাশ পৃথ্বী। রঞ্জি ট্রফি-সহ ঘরোয়া ক্রিকেটে রানের মধ্যেই রয়েছেন তরুণ ওপেনিং ব্যাটার। নিউজ়িল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে ভারত ‘এ’ দলের হয়েও ভাল খেলেছেন। ৪৪ বলে ৭৭ রানের একটি আগ্রাসী ইনিংস খেলেন। দলীপ ট্রফিতেও পশ্চিমাঞ্চল দলের হয়ে পর পর দু’ম্যাচে শতরান করেছেন। তবু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে সুযোগ পাননি। অথচ শিখর ধাওয়ানের নেতৃত্বাধীন দলে একাধিক তরুণ ক্রিকেটার সুযোগ পেয়েছেন।

    সুযোগ না পাওয়া নিয়ে পৃথ্বী বলেছেন, ‘‘আমি হতাশ। রান করছি। কঠোর পরিশ্রম করছি। তাও সুযোগ পাচ্ছি না। ঠিক আছে, নির্বাচকরা যখন মনে করবেন দলে নেবেন। আমি খেলার জন্য সব সময় তৈরি আছি।’’ নিজের পারফরম্যান্স নিয়ে পৃথ্বী বলেছেন, ‘‘যা যা সুযোগ পেয়েছি, নিজের সেরাটা মেলে ধরেছি। সেটা ভারত ‘এ’ দলের হয়ে হোক বা অন্য দলের হয়ে। সব সময় নিশ্চিত করার চেষ্টা করেছি নিজের সেরাটা দেওয়ার এবং ফিটনেসের মান সেরা জায়গায় রাখার।’’

    ২০২০ সালের ডিসেম্বরের পর আর টেস্ট খেলেননি পৃথ্বী। দেশের হয়ে শেষ সাদা বলের ম্যাচ খেলেছেন ২০২১ সালের জুলাই মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে। মুম্বইয়ের ব্যাটার বলেছেন, ‘‘শরীরের ওজন কমানোর জন্য প্রচুর পরিশ্রম করেছি। গত আইপিএলের পর সাত থেকে আট কেজি ওজন কমেছে আমার। জিমে প্রচুর সময় কাটাই। প্রচুর দৌড়ই। ঠান্ডা পানীয় বা মিষ্টি জাতীয় কোনও খাবার খাই না। আমার খাদ্য তালিকায় এখন কোনও চিনা খাবারও থাকে না।’’ ভারতীয় দলে ফেরার ব্যাপারে কি আপনি আশাবাদী? পৃথ্বী বলেছেন, ‘‘ছন্দে ফিরেছি। ভারতীয় দলেও ফিরব। ভারতীয় দলে ফিরতে আমি বদ্ধপরিকর।’’

    আপাতত সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ভাল খেলাই লক্ষ্য পৃথ্বীর। অজিঙ্ক রাহানের নেতৃত্বে খেলবেন মুম্বইয়ের হয়ে। ১১ অক্টোবর পৃথ্বীদের প্রথম প্রতিপক্ষ মিজ়োরাম।

  • Link to this news (আনন্দবাজার)