• পাঁচ রাজ্যের উপ নির্বাচনে মুখ থুবড়ে পড়ল মোদি-শাহের দল অটুট মুলায়মের দুর্গ মইনপুরী
    বর্তমান | ০৯ ডিসেম্বর ২০২২
  • নয়াদিল্লি ও লখনউ: বিধানসভা ভোটে হাতছাড়া হয়েছে হিমাচল। সেই রেশ ধরে পাঁচ রাজ্যের উপ নির্বাচনেও কার্যত ভরাডুবি হল বিজেপির। চলতি বছরে রেকর্ড গড়ে দ্বিতীয়বার উত্তরপ্রদেশের ক্ষমতা ধরে রাখলেও ‘যাদব গড়’ মইনপুরীতে দাঁত ফোটাতে পারল না মোদি-শাহের দল। পাশাপাশি, রাজস্থান, ছত্তিশগড় ও ওড়িশাতেও খালি হাতে ফিরতে হয়েছে গেরুয়া শিবিরকে। সন্তুষ্ট থাকতে হয়েছে বিহার ও যোগীরাজ্যের দু’টি বিধানসভা আসন নিয়ে। অর্থাৎ, উপ নির্বাচনের ফল ৫-২। 

    বৃহস্পতিবার উত্তরপ্রদেশের মইনপুরী লোকসভা, রামপুর বিধানসভা এবং চার রাজ্যের আরও পাঁচটি বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনের ফল ঘোষণা হয়। সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত মুলায়ম সিংয়ের ফেলে যাওয়া লোকসভা আসন মইনপুরীতে জয়লাভ করেন তাঁর পুত্রবধূ তথা অখিলেশ-পত্নী ডিম্পল যাদব। তিনি ২ লক্ষ ৮৮ হাজার ১৩৬ ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির রঘুরাজ সিংকে পরাস্ত করেন। এরাজ্যের খাতাউলি বিধানসভা কেন্দ্রটি পদ্ম শিবিরের থেকে ছিনিয়ে নিয়েছেন সপা জোটসঙ্গী তথা রাষ্ট্রীয় লোকদল প্রার্থী মদন ভাইয়া। এহেন খুশির দিনে এক হয়ে গিয়েছেন চাচা-ভাতিজাও। মুলায়মের মৃত্যুর পর কাকা শিবপাল সিং যাদবের সঙ্গে অখিলেশের সম্পর্কের উন্নতি হয়েছে। এদিন মইনপুরীতে জয়ের খবর আসার আগেই তাঁর হাতে সপার পতাকা তুলে দেন মুলায়ম-পুত্র। পরে নিজের টুইটার থেকেও ‘প্রগতিশীল সমাজবাদী পার্টি (লোহিয়া) প্রতিষ্ঠাতা’ কথাটি সরিয়ে ফেলেন শিবপাল। এখন সেখানে লেখা ‘নেতা, সমাজবাদী পার্টি’। 

    একইভাবে, কংগ্রেসশাসিত রাজস্থান ও ছত্তিশগড়েও দাঁত ফোটাতে ব্যর্থ হয় মোদি-শাহের দল। সর্দারশহর ও ভানুপ্রতাপপুর দু’টি বিধানসভা কেন্দ্রই নিজেদের দখলে ধরে রেখেছে হাত শিবির। সেখানে জয় পেয়েছেন যথাক্রমে অনিল শর্মা এবং সাবিত্রী মাণ্ডবী। পরাস্ত হয়েছেন দুই বিজেপি প্রার্থী অশোককুমার পিঞ্চা ও ব্রহ্মানন্দ নেতাম। পাশাপাশি, ওড়িশার পদমপুর আসনটিও হাতছাড়া হতে দেয়নি মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের বিজেডি। বিজেতা বর্ষা সিং বারিহা জয়ী হয়েছেন। এখানেও ‘রানার্স আপ’ বিজেপির প্রদীপ পুরোহিত। শুধুমাত্র উত্তরপ্রদেশের রামপুর সদর এবং বিহারের কুরহানি বিধানসভা কেন্দ্রে জয় পেয়েছে বিজেপি। সপা নেতা আজম খানের ছেড়ে যাওয়া আসন রামপুর সদর আসনে জয় পেয়েছেন পদ্ম-প্রার্থী আকাশ সাক্সেনা। আর কুরহানি বিধানসভা কেন্দ্রে প্রাক্তন জোটসঙ্গী তথা জেডিইউ প্রার্থী মনোজ সিং কুশওয়াকে সামান্য ব্যবধানে পরাস্ত করেছেন বিজেপি প্রার্থী কেদারপ্রসাদ গুপ্ত। আসনটি আগে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জোটসঙ্গী আরজেডির ছিল।
  • Link to this news (বর্তমান)