• হড়পা বানে মৃত পরিবারের পাশে তৃণমূল কাউন্সিলর, সারা রাত তদারকি করলেন সৎকারের কাজ
    এই সময় | ০৯ অক্টোবর ২০২২
  • মাল নদীতে (Mal River) হড়পা বানে দুর্ঘটনায় মৃত পরিবারগুলির পাশে দাঁড়ালেন মাল পুরসভার (Mal Municipality) ২ নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের কাউন্সিলর (Trinamool Councillor) পুলিন গোলদার। সারা রাত শ্মশানে দাঁড়িয়ে তদারকি করলেন শবদেহ দাহ করার প্রক্রিয়া৷ দিনরাত এক করে মৃত পরিবারগুলির পাশে দাঁড়িয়েছেন মাল পুরসভার ২ নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের কাউন্সিলর৷ এসব কাজ সেরে গভীর তিনি বাড়ি ফেরেন৷ তাঁর সঙ্গে ছিলেন ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরও৷ বৃহস্পতিবার সকালেই মাল হাসপাতালে পৌঁছন পুলিনবাবু।

    তৃণমূল কংগ্রেসের মুখপত্র জাগোবাংলায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, জলপাইগুড়িতে পাঠানোর জন্য মৃতদেহগুলো সঠিকভাবে গাড়িতে তোলার ব্যবস্থা করেন তিনি। এর মধ্যেই মাল শ্মশানে গিয়ে ম্যানুয়াল চুল্লি পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যবস্থাও করেন তিনি৷ ম্যানুয়াল চুল্লিতে গজিয়ে ওঠা আগাছা কেটে পরিষ্কার করে ওই অব্যবহৃত চুল্লিটিকে ব্যবহারযোগ্য করে তোলেন পুরসভার কাউন্সিলর। তিনি দাঁড়িয়ে থেকে এসব কাজ করান৷ এখানেই শেষ নয়, দাহ করার জন্য প্রয়োজনীয় কাঠ এবং অন্যান্য সামগ্রীর ব্যবস্থাও দ্রুততার সঙ্গে করে ফেলেন তিনি।

    এরপর হাসপাতাল থেকে একের পর এক মৃতদেহ লাইন দিয়ে শ্মশানে আসতে থাকে৷ আর সেই সব শবদেহ সৎকার করার প্রক্রিয়া শ্মশানে দাঁড়িয়ে থেকে তদরকি করেন মাল পুরসভার ২ নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের কাউন্সিলর পুলিন গোলদার। চারটি দেহ বৈদ্যুতিক চুল্লিতে এবং চারটি দেহ ম্যানুয়াল চুল্লিতে দাহ করে গভীর রাতে বাড়ি ফেরেন তিনি। সমস্ত মৃতদেহ দাহ করার পর রাত সাড়ে ১১টা নাগাদ শ্মশান থেকে বাড়ি ফেরেন তিনি। এদিন ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অজয় লোহারও তাঁর সঙ্গে ছিলেন।

    দিনভর এই মৃতদেহগুলি সৎকারের ব্যবস্থাই যে শুধু করেছেন তা নয়, পাশাপাশি মৃতদের পরিবারের সঙ্গেও যোগাযোগ রাখেন তিনি। শুক্রবারও তিনি বেশ কয়েকজন মৃত ও আহতদের পরিবারের সঙ্গে দেখা করেন তিনি। মাল হাসপাতালে ভর্তি থাকা ১৩ জনের মধ্যে ন’ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এভাবেই তৃণমূল কাউন্সিলরকে পাশে পেয়ে কান্নায় ভেঙে পড়া পরিবারগুলি যেন স্বস্তির নিঃশ্বাস ফেলেছে৷ কারণ ওই সময় নিজেদের কাছের মানুষকে হারিয়ে পরিবারগুলির এমনিতেই দিশেহারা অবস্থা ছিল৷ ফলে সেসময় শাসকদলের কাউন্সিলর নিজে দাঁড়িয়ে থেকে শবদেহ দাহ করা থেকে শুরু করে সব কাজ তদারকি করায় সবকিছু শুধু যে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে তা নয়, দ্রুততার সঙ্গেও করা সম্ভব হয়েছে বলে অনেকের মত৷
  • Link to this news (এই সময়)