• Russia Ukraine War: গুরুত্বপূর্ণ সেতু ধ্বংস করে কি রাশিয়াকে চাপে রাখল ইউক্রেন?
    ২৪ ঘন্টা | ০৯ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে নানা সংকট ঘনিয়েছে, নানা পটবদল ঘটেছে। এরই মধ্যে ঘটে গেল সেতু ধ্বংসের মতো ঘটনাও। ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে রাশিয়ার যোগাযোগের একমাত্র সেতু ছিল এটি। সেই সেতুতেই বিস্ফোরণ। এর ফলে সেতুটি দিয়ে চলাচলকারী তেলবাহী একটি ট্রেনে আগুন লাগে এবং ক্রমশ তা ভয়াবহ রূপ নেয়। ধসে পড়ে সেতুর একাংশ। শনিবার সকালের দিকে বিস্ফোরণ হয়। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত সেতুটির নাম কার্চ ব্রিজ। শনিবার সকালে সেতুর গাড়ি চলাচলকারী লেনে একটি ট্রাকে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের ভয়াবহতা এতই বেশি ছিল যে, সেতুতে থাকা একটি তেলবাহী ট্রেনের সাতটি ট্যাংকারে এর ফলে আগুন ধরে যায়। বিস্ফোরণে ধসে পড়ে সেতুর দুটি লেনও। ঘটনায় অন্তত তিনজন নিহত হয়েছেন বলে জানা গিয়েছে।

    আরও পড়ুন: 

    ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলকে নিজেদের অংশ হিসেবে ঘোষণা করেছিল রাশিয়া। পরে গণভোটের মধ্য দিয়ে অঞ্চলটিকে রাশিয়ার অঙ্গীভূতও করা হয়। এরপর যোগাযোগের জন্য সেতুটি তৈরি করা হয়। ২০১৮ সালে সেতুটির উদ্বোধন করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে যুদ্ধরত রুশ সেনাদের কাছে সামরিক রসদ পাঠানোর ক্ষেত্রেও এই সেতুটি ব্যবহার করা হচ্ছে।

    সেতুতে বিস্ফোরণের ছবি দিয়ে স্ট্যাম্প ছাপানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে ইউক্রেনের ডাক বিভাগ। বিস্ফোরণের পর নড়েচড়ে বসেছে রাশিয়াও। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তদন্তের জন্য কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। ঘটনাস্থলে পাঠানোও হয়েছে গোয়েন্দা কর্মকর্তাদের।

    সেতুতে বিস্ফোরণের পর ইউক্রেনের দিকেই আঙুল তুলেছেন ক্রিমিয়ায় রাশিয়া নিযুক্ত এক কর্মকর্তা।
  • Link to this news (২৪ ঘন্টা)